শুধু সড়কে নয়, পানিতেও চলবে বাইসাইকেল

শুধু সড়কে নয়, সড়কের পাশাপাশি পানিতেও চলার উপযোগী বাইসাইকেল তৈরি করেছেন ফরিদপুরের প্রত্যন্ত গ্রামের যুবক জমির হোসেন। বাইসাইকেলটি  সড়কেএবং পানিতে ঘণ্টায় ২০ থেকে ৩০ কিলোমিটার বেগে চলতে পারবে।

সাইকেলটি পানিতে চলার জন্য পায়ে চালিত প্যাডেলের সাথে পেনিয়াম সেট করে পেছনে স্পিডবোটের পাখার আদলে শক্তিশালী পাখা লাগানো  আছে ।  ফলে পায়ের প্যাডেল একপাক ঘুরালে পাখাটি কমপক্ষে ৫০ বার ঘুরবে। এর ফলে  বাইসাইকেলটি বেশ স্পিডে পানিতে চলবে।

সাইকেলটিকে পানিতে ভাসিয়ে রাখতে ব্যবহার করা হয়েছে নমনীয় বায়ুভর্তি টিউব। বাইসাইকেলটি সাধারণ রাস্তায় যখন চলবে তখন বাতাস বিহীন টিউব বাইসাইকেলের পেছনের একটি বাক্সে থাকবে। যখন বাইসাইকেলটি পানিতে চলবে তখন শুধু ২টি টিউবে হাওয়া দিয়ে বাইসাইকেলের সাথে নাটবোল্ট লাগানো যাবে মাত্র ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে।

স্থায়ীভাবে পানি দিয়ে চালানো বাইসাইকেলটিতে টিউবের পরিবর্তে পিভিসি পাইপ একইভাবে ব্যবহার করা যাবে। এটি বানাতে খরচ হবে প্রায় ১২ হাজার টাকার মতো।

সেফটি বেল্ট থাকায় চালক সিট থেকে পড়ে গেলেও পানিতে ভেসে থাকতে পারবেন।

জমির জানান, তার বাবা ভ্যানচালক। তাই আমার লেখাপড়ার পাশাপাশি সংসার চালাতে হয়।  ইলেকট্রিক কাজ ও রিক্সাভ্যান মেরামত করে সংসার চালাতে হয়।

কানাইপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বেলায়েত ফকির বলেন, দরিদ্র জমির হোসেন ছোটবেলা থেকেই লেখাপড়ার পাশাপাশি নানা ধরনের উদ্ভাবনী জিনিস তৈরি করে আসছেন। যদি আর্থিক সহায়তা পেলে আরও ভালো কিছু সে তৈরি করতে পারবে।

জমির হোসেন সাইকেল ছাড়াও মোটরচালিত বাইসাইকেল, স্বয়ংক্রিয় চার্জিং ভ্যান রিক্সা উদ্ভাবন করেছেন। ।

আজকের বাজার: এমএল/