সড়কে দুর্ঘটনা এড়াতে থ্রি-হুইলার ও মোটরসাইকেল চলাচলে নজরদারি বাড়ানোর নির্দেশ ওবায়দুল কাদেরের

আসন্ন ঈদে সড়কে দুর্ঘটনা এড়াতে থ্রি-হুইলারের পাশাপাশি মোটরসাইকেল চলাচলে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
আজ বৃহষ্পতিবার সকালে রাজধানী বনানীতে বিআরটিএ ভবন অনুষ্ঠিত ঈদুল ফিতর উপলক্ষে যাত্রী সাধারণের যাতায়াত নিরাপদ ও নির্বিঘœ করতে অংশীজনদের সভায় তিনি এই নির্দেশনা দেন।
ওবায়দুল কাদের বলেন, দুর্ঘটনা নিয়ে আমাদের দুর্ভাবনা চলছেই। এই দুর্ঘটনার শেষ নেই। এখানে থ্রি হুইলার ও মোটরসাইকেলের বেপরোয়া ড্রাইভিং সবকিছু মিলিয়ে এই এক্সিডেন্ট হচ্ছে। এজন্য নিরাপদ সড়ক প্রকল্প দ্রুত বাস্তবায়ন করতে হবে। যদি শীতল মনোভাব নিয়ে থাকি, তবে দুর্ঘটনা হতেই থাকবে। এ ব্যাপারে পরস্পারের ওপর দোষ না চাপিয়ে, যার যার দায়িত্ব পালন করা উচিত।
সেতু মন্ত্রী বলেন, ‘ঈদযাত্রায় সড়কে সবচেয়ে বড় উপদ্রব এই তিন চাকার গাড়ি ও মোটরসাইকেল। এখানে একটি নীতিমালা করা দরকার। ২২টি সড়ক মহাসড়কে এসব চলাচল নিষিদ্ধ করা হয়েছে, কিন্তু তা কার্যকর হচ্ছে না।  এখানে হাইওয়ে পুলিশ ও বি আর টি এ’র সক্ষমতা বাড়াতে হবে। এটা যদি না হয়, তবে যত সিদ্ধান্ত নেই না কেন- তা বাস্তবায়ন করা কঠিন।’
ঢাকা শহরে লক্কর-ঝক্কর গাড়ি চলাচল নিয়ে ক্ষোভ প্রকাশ করে- ওবায়দুল কাদের বলেন, ‘এই ঢাকা শহরে এসব গাড়ি তৈরীর অনেক কারখানা আছে। আমি নিজে দেখেছি। গাড়িতে রং লাগাচ্ছে। দশ দিনও থাকে না এসব রং।’
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, এই ঢাকা শহরে প্রাইভেট কার কত আধুনিক! অথচ বাসগুলোর দিকে তাকানো যায় না। মফস্বল ও চট্টগ্রামে চলাচল করা গাড়ি এর থেকে ভালো। ঢাকা শহরের এসব লক্কর-ঝক্কর গাড়ি আমাদের উন্নয়ন অর্জনকে লজ্জা দেয়।
এ সময় গাড়ির মালিকদের ঈদ উপলক্ষে লোক দেখানো নয় গাড়িগুলোকে মোটামুটি ফিটনেসে আনার আহ্বান জানান তিনি।
মতবিনিময় সভায় ঈদের যানজটের সম্ভাব্য ১৫৫টি স্থান চিহ্নিত করা হয়। কয়েকটি স্থানের উপর বিশেষ গুরুত্ব দিয়ে- সেতুমন্ত্রী বলেন, ঈদের সময় দুটো জায়গায় ঠিক করেন সব ঠিক। ফেনী থেকে ঢাকায় সেতুতে আসতে যে সময় লাগে, হানিফ ফ্লাইওভার পার হতে এর চেয়ে বেশি সময় লাগে। এখানে একটা ‘কিন্তু’ আছে। টোল বাড়ানোর জন্য এখানে এই ‘কিন্তু’ সৃষ্টি করা হয় কিনা- সেটা দেখতে হবে। আর গাজীপুরের চন্দ্রা, বঙ্গবন্ধু  সেতুর পশ্চিম পাড়সহ কয়েকটা জায়গা ঠিক করতে হবে।
ওবায়দুল কাদের বলেন, উত্তরবঙ্গটাই আসল। চট্টগ্রামে সমস্যা হবে না।  সিলেট সড়কের কাজ কয়েকদিন বন্ধ রাখুন। নতুবা বৃষ্টির পানি আর নির্মাণাধীন রাস্তার ইট আর বালুতে সব একাকার হয়ে যাবে। গাজীপুরে বিষয়টি আমি নিজেই দেখছি। চৌরাস্তায় সাতটি ফ্লাইওভার খুলে দেওয়া হচ্ছে। গাজীপুরে এমনিতেই এখন আর উল্লেখযোগ্য যানজট নেই।
যাত্রায় গাড়ি চলাচল সচল রাখতে ঈদের আগে ও পরে পাঁচ দিন স্টেশন খোলা রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান সেতু মন্ত্রী।
ঈদ যাত্রায় অতিরিক্ত ভাড়া নিয়ে মনিটরং থাকলেও যারা অতিরিক্ত ভাড়া নেয়, তাদের আগেভাগেই সতর্ক করে দেওয়ার কথা বলেন কাদের।
ওবায়দুল কাদের বলেন, ঈদের তিন দিন আগে ও পরের তিন দিন মহাসড়কে ট্রাক, কার্ভার্ড ভ্যান, লরি চলাচল বন্ধ রাখতে হবে। এখানে শুধু প্রয়োজনীয় খাদ্য, গার্মেন্টস, জ্বালানি ও ঔষধ বহনকারী যানবাহন চলবে।
মতবিনিময় সভায় ঈদ যাত্রাকে স্বস্তিদায়ক ও নির্বিঘœ করতে অংশীজনেরা তাদের মতামত ও সুপারিশ  তুলে ধরেন। মতবিনিময় সভার মাঝে দুর্ঘটনায় নিহত পাঁচজনের পরিবারকে ক্ষতিপূরণের চেক তুলে দেওয়া হয়।
সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সড়ক পরিবহন ও মহাসড়ক সচিব এ বি এম আমিন উল্লাহ, নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা, ডিএমপি কমিশনার হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। (বাসস)