সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৩৭.৯৬%

ঈদের আগে পুঁজিবাজারে শেষ কার্যদিবস ছিলো গতকাল মঙ্গলবার। তাই ৫ দিন নয় এ সপ্তাহে পুঁজিবাজার কার্যদিবস পেয়েছে মাত্র ৩টি। আর এই ৩ কার্যদিবসেই ডিএসইতে লেনদেন কমেছে৮০৫ কোটি টাকা বা ৩৭ দশমিক ৯৬ শতাংশ।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত সপ্তাহে ডিএসইতে  লেনদেন হয় মোট এক হাজার ৩১৫ কোটি টাকার শেয়ার। এর আগের সপ্তাহে লেনদেন হয় দুই হাজার ১২০ কোটি টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ৮০৫ কোটি টাকা বা ৩৭ দশমিক ৯৬ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে  দশমিক ৮৭.৭২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬ দশমিক  ২৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪ দশমিক  ৮০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ১৯ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১.৪৫ পয়েন্ট বা দশমিক ০৩ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৬৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১৯.৮৭ পয়েন্ট বা ১ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৯৫৮ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক দশমিক ১৪ পয়েন্ট বা ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৩৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫০টি কোম্পানির। আর দর কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই  দশমিক ২৬ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫০৫ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৯০টির, শেয়ার দর কমেছে ১৩৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩০টির।

আরএম/