সহজ ব্যবসার সূচকে পিছিয়েছে বাংলাদেশ

সহজে ব্যবসা করার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৭তম। বিশ্ব সূচকে এক ধাপ পিছিয়েছে দেশের সহজে ব্যবসা করার সুযোগ-সুবিধা ও অবস্থান। গত বছর ১৯০টি দেশের মধ্যে এ অবস্থান ছিল ১৭৬তম। বিশ্ব ব্যাংকের ‘ডুয়িং বিজনেস ২০১৮’ নামের এ প্রতিবেদেন ১৫তম সংস্করণে এ তথ্য উঠে আসে।

বর্তমানে ব্যবসার জন্য তুলনামূলক সহজ স্থান প্রতিবেশি দেশ ভারত । গত বছরের তুলনায় ৩০ ধাপ এগিয়ে দেশটি সহজ ব্যবসার সূচকে ১৯০টি দেশের মধ্যে শততম স্থানে রয়েছে। গত বছর ভারতের অবস্থান ছিল ১৩০তম।

সহজ ব্যবসার সূচকে এক নম্বর স্থানে রয়েছে নিউজিল্যান্ড। এরপরেই রয়েছে সিঙ্গাপুর ও ডেনমার্ক তৃতীয়।পরপর অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া,হংকং, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য,নরওয়ে, জর্জিয়া, সুইডেন। বিশ্বের উঠতি অর্থনীতির মধ্যে চীন ৭৮তম অবস্থানে। সর্বনিম্ন অবস্থানে রয়েছে সোমালিয়া।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া পত্রিকার খবরে পাওয়া যায়, নয়া দিল্লী ও মুম্বাইয়ের তথ্যের ওপর ভিত্তি করে গত ১২ মাসে ব্যবসার পরিবেশ দ্রুততর উন্নতি করা বিশ্বের ১০টি দেশের মধ্যে ভারত ৫ম স্থানে।

খবরে বলা হয়, তবু ভারত অন্যান্য বৃহৎ উঠতি অর্থনীতির দেশগুলো যেমন চীন, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা থেকে পিছিয়ে।

জানা যায়, দ্রুততর উন্নতি করা দেশগুলোর মধ্যে ব্রুনেই দারুসসালামের পর ভারত তাদের সর্বোচ্চ উন্নতির পন্থা কাজে লাগিয়েছে।

বিশ্বব্যাংকের এ প্রতিবেদন প্রকাশ হওয়ার সাথে সাথে ভারতের প্রধানমন্ত্রী এক টুইট বার্তায় লিখেন, ভারতে ব্যবসা করা কখনই সহজ ছিল না। ভারত পুরো বিশ্বকে দেওয়ার মত আমাদের অর্থনৈতিক সুযোগগুলো আবিষ্কার করতে স্বাগত জানায়।

এর সূত্র ধরে গতকাল মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী এ ধাপ আরো এগিয়ে নিয়ে যাওয়ার পদক্ষেপ নেবেন বলে আশ্বাস দিয়েছেন।

২০১৪ সালে পদে যোগ দেওয়ার পর থেকে ভারতকে বিশ্বব্যাংকের সূচকে সারা বিশ্বের ৫০টি দেশের অন্যতম করার লক্ষ্য নিয়ে কাজ করছিল।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদন থেকে জানা যায়, ১০টি প্যারামিটারের মধ্যে ৮টি অর্জনে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে ভারত। কর দেওয়া, দেউলিয়াত্ব থেকে মুক্তি, সংখ্যালঘু বিনিয়োগকারিদের রক্ষার মতো কিছু ক্ষেত্রে তুলনামূলক উন্নতি দেখিয়েছে দেশটি।

আজকের বাজার:এলকে/এলকে ১ নভেম্বর ২০১৭