ব্যবসায়ীদের ৫০০ একর জমি দেওয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সিঙ্গাপুরের ব্যবসায়ীদের অংশীদার হতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনা এই দেশের বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রামে ৫০০ একর জমি দেওয়ার প্রস্তাবও দেন।

আজ মঙ্গলবার সকালে সিঙ্গাপুরে বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামের গোলটেবিলে এই আহ্বান জানান শেখ হাসিনা। বৈঠকে অংশ নেওয়া সিঙ্গাপুরের বিভিন্ন খাতের ব্যবসায়ীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, বিনিয়োগ বান্ধব বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিদেশী বিনিয়োগের পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে বিদেশি বিনিয়োগের শর্ত সবচেয়ে উদার মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, বিদেশি বিনিয়োগকারীরা আইনের সুরক্ষা পাচ্ছেন। এছাড়া তারা কর অবকাশ, যন্ত্রপাতি আমদানির ওপর ছাড় এবং মুনাফা নিজ দেশে ফেরত নিতে পারবেন।
বাংলাদেশের স্বল্প মজুরির কথা মনে করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের বিশাল তরুণ সমাজ রয়েছে, যারা উদ্যমী। তারা সহজেই প্রশিক্ষিত কর্মীতে পরিণত হতে পারে।

সিঙ্গাপুরে দ্বিপক্ষীয় সফরে এবার প্রধানমন্ত্রীর সাথে প্রতিনিধিদলে ছিলেন দেশের ব্যবসায়ী নেতৃবৃন্দ। বাংলাদেশ ও সিঙ্গাপুর বিজনেস ফোরামের উদ্যোগে আয়োজিত গোলটেবিলে স্থানীয় সময় মঙ্গলবার বেলা ১০টায় যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে অংশ নেন দু’দেশের বিভিন্ন খাতের ব্যবসায়ীরা।

এ সময় মিতসুবিশি কোম্পানির সাথে বাংলাদেশি প্রতিষ্ঠান সামিট গ্রুপ এলএনজি খাতে একটি সমঝোতা সই করে। এছাড়া দু’দেশের ব্যবসায়ীদের নিবিড় ব্যবসায়ী যোগযোগ ও সম্পর্ক স্থাপনে বণিক সংগঠন এফবিসিসিআই ও সিঙ্গাপুর ম্যানুফ্যাকচারিং ফেডারেশন- এসএমএফ এর মধ্যেও সমঝোতা সই হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিনিয়োগ পরিস্থিতির অগ্রগতি তুলে ধরেন।

আজকেরবাজার/এস