রাজধানীতে আরো ৪ শ নতুন বাস নামানের ইঙ্গিত সেতৃমন্ত্রীর

আজকের বাজার প্রতিবেদক: রাজধানীতে গণপরিবহন ভোগান্তি কমাতে নতুন আরো ৪শ বাস নামানো হবে বলে জানিয়েছে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার রাজধানীর মানিক মিয়া এভিনিউতে ঢাকা-কক্সবাজার রুটে একটি বাসের উদ্ভোধনী অুনষ্ঠানে তিনি এ জানান।

ওবায়েদুল কাদের বলেন, ‘এমন কোন সিদ্ধান্ত আমরা নিতে পারি না, যাতে জন ভোগান্তি হয়।’ মন্ত্রী বলেন, নতুন বাস আনার পরিকল্পনার বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে। মে মাসে উত্তর সিটি করপোরেশনের মেয়র সঙ্গে এ বিষেেয় মিটিং হবে। মেয়র আনিসুল হক ৪ হাজার গাড়ি বিদেশ থেকে আনতে চেয়েছেন। এটি বাস্তবায়নের জন্য আমরা মিটিংয়ে সবদিক বিবেচনা করে সিদ্ধান্ত নেব।

এদিকে সিটিং সার্ভিস বন্ধের চতুর্থ দিন নগরীতে বাসে যাত্রী ভোগান্তি বেড়েছে। রাস্তায় বাসের সংখ্যা কম। অফিসগামী যাত্রীরা বিশেষ করে নারী-শিশুরা ভোগান্তির শিকার হচ্ছেন বেশী।

বাস মালিকদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে সড়ক পরিবহন মন্ত্রী মঙ্গলবার সচিবালয়ে এক বৈঠক শেষে উল্টো এদেরকে প্রভাবশালী আখ্যা দিয়ে বলেন, তাদেরকে জোর করে বাস নামাতে বাধ্য করা কঠিন। আর পরদিন কার্যত বাস মালিকদের অবৈধ সিটিং সার্ভিস চালু করার ইঙ্গিতই দিলেন মন্ত্রী।

সেতুমন্ত্রী এর আগে বলেছিলেন, ১৫ তারিখের পর সিটিং সার্ভিস বন্ধ হলে, বাস ভাড়াও কমানো হবে। কিন্তু মন্ত্রী এখন বলছেন উল্টো কথা। তিনি বলেন, ‘যদি মনে করা হয় জনস্বার্থে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা দরকার, তাহলে করা যেতে পারে।’ বাস মালিকদের চাপের কাছে সরকার নমনীয় কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এটা বিআরটিএয়ের মিটিংয়ে বলবো। আমার জায়গায় আপনারা থাকলে, কি এটা বলতে পারতেন?’।

এদিকে সাধারণ যাত্রীদের অভিযোগ, বাস মালিকরা যাত্রীদের জিম্মি করে রাজধানীতে আবারো সিটিং সার্ভিস চালুর ব্যবস্থা করতেই বিভিন্ন রুটে বন্ধ রেখেছে বাস।

আজকের বাজার:এসআর/এলকে/১৯ এপ্রিল,২০১৭