সু চির নোবেল প্রত্যাহারের দাবি

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অমানবিক নির্যাতন বন্ধ ও ক্ষমতাসীন নেত্রী অং সান সু চির শান্তিতে বিজয়ী নোবেল পুরস্কার প্রত্যাহার করার দাবিতে মানববন্ধন করেছে একাধিক সামাজিক সংগঠন।

৯ সেপ্টেম্বর শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে ৮টি সংগঠন এ মানববন্ধনের আয়োজন করেছে। সংগঠনগুলো হলো- শ্রীকৃষ্ণ সেবা সংঘ, জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্ট, সুশাসনের জন্য নাগরিক (সুজন), বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি), ঢাকা যুব ফাউন্ডেশন, আলু বাজার বন্ধু সংঘ, ঐক্য ন্যাপ, বাংলাদেশ ইসলামিক পার্টি।

মানববন্ধনে বক্তারা বলেন,মিয়ানমারে আরাকান রাজ্যে রাষ্ট্রীয় উদ্যোগেই সন্ত্রাসীদের বিরুদ্ধে সেনা অভিযানের নামে রোহিঙ্গা জনগাষ্ঠীর ওপর গণহত্যা ও অমানবিক নির্যাতন চলছে। রোহিঙ্গাদের শত কিলোমিটার এলাকাজুড়ে ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে।

বক্তারা বলেন, দেশটির সেনাবাহিনীর অত্যাচার থেকে রক্ষা ও প্রাণ বাঁচানোর জন্য লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করছে। পালিয়ে আসার সময়ও তাদের ওপর গুলি চালানো হচ্ছে। নৌকাডুবিতেও অনেকে প্রাণ হারিয়েছেন। জাতিসংঘসহ বিভিন্ন দেশ প্রতিবাদ জানালেও সু চি প্রশাসন নির্যাতন বন্ধ করছে না।

তারা বলেন, অং সান সু চি নোবেলজয়ী -এটি লজ্জার বিষয়। সু চির হাতে নোবেল মানায় না। সু চির নোবেল প্রত্যাহার করে নেয়া হোক। তার নোবেল পাওয়ার কোনো যোগ্যতা নেই।

আজকের বাজার:এলকে/এলকে/ ৯ সেপ্টেম্বর ২০১৭