সূচকের উত্থানে লেনদেন শেষ

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর । ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩ মাস পর ৫ হাজার ৮০০ পয়েন্ট অতিক্রম করেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪২পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৬১ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ১ বছর ১১ মাস ৫ দিন বা ২৩ মাস বা ৪২৪ কার্যদিবস পর ৫ হাজার ৮০০ পয়েন্ট অতিক্রম করল। এর আগে সর্বশেষ ২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি সূচকটি ৫ হাজার ৮১১ পয়েন্টে অবস্থান করছিল।

আর ডিএসই শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৯৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৫ টির, দর কমেছে ১০৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬১ টির।

ডিএসইতে ১ হাজার ৯৮২ কোটি ৬৪ লাখ টাকা লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩০৭ কোটি ৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৭৫ কোটি ৬১ লাখ টাকার।

অপরদিকে, পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৯ পয়েন্টে। সিএসইতে ২৯১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮২টির দর বেড়েছে, কমেছে ৭০টির আর ৩৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮৮ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।