সেলফি নিল ২৫৯ জনের প্রাণ

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের কাছে সেলফি তোলা নেশায় পরিণত হয়েছে। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে। এই তরুনরা ক্যামেরায় নিজেকে অনন্য করে তুলতে রীতিমত ‘সেলফি তোলার প্রতিযোগিতা’ শুরু করেছেন।

নিজেকে ভিন্ন আঙ্গিকে উপস্থাপন করতে কখনও চরম ঝুঁকি নিয়ে চলন্ত ট্রেনের সামনে, পাহাড়ের চূড়ায়, উঁচু কোনো দালানের কার্নিশে বা মাথায় বন্দুক ধরে ও হিংস্র প্রাণীর সঙ্গে নানা ঢংয়ে সেলফি তুলছে। এমনটা করতে গিয়েই অকালে মৃত্যুর কোলে ঢলে পড়ছে অনেক তরুন-তরুনী। সেলফি তোলার এ প্রবণতা এখন মানুষের মৃত্যুর কারণ হয়ে উঠছে।

২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন স্থানে জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে সেলফি তুলতে গিয়ে ২৫৯ জন নিহত হয়েছেন। তবে অনেকেই বলছেন সেলফির কারণে মৃত্যুর প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি। সম্প্রতি এক তথ্যে প্রকাশিত হয়েছে।

পরিসংখ্যানে দেখা গেছে- সেলফি তুলতে গিয়ে নিহতদের অধিকাংশই ভারতের। তার পরের অবস্থানে রয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও পাকিস্তান। নিহতদের অধিকাংশের বয়স ত্রিশের নিচে।

ভারতে ২০১১ থেকে ২০১৭ পর্যন্ত সময়ে সেলফি তুলতে গিয়ে ১৫৯ জন নিহত হয়েছে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস-এর গবেষণায় বলা হয়েছে। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে জার্নাল অব ফ্যামিলি মেডিসিন অ্যান্ড প্রাইমারি কেয়ার-এ।

সেলতি তুলতে গিয়ে কিভাবে এত মানুষ নিহত হলো? এ প্রসঙ্গে গবেষকরা বলছেন, তারা অনেকেই সেলফি তোলার সময় নৌকার কিনারে দাঁড়িয়েছিলেন। এতে পানিতে পড়ে মৃত্যু হয়েছে। কেউ বা উঁচু ভবনের কিনারে দাঁড়িয়ে সেলফি তোলার সময় পড়ে গেছেন। এছাড়া রেল লাইনে দাঁড়িয়ে সেলফি তোলার সময় মৃত্যুর ঘটনাও দেখা গেছে। বিপজ্জনক প্রাণীদের সঙ্গে সেলফি তোলার চেষ্টাতেও মৃত্যু হয়েছে অনেকের।

আজকের বাজার/এমএইচ