সৌদির প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ পাবে নারী

ছবি : ইন্টারনেট

ভিশন ২০৩০ বাস্তবায়নে এবার নতুন পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। তাই সামরিক বাহিনীতে এবার নিয়োগ পেতে যাচ্ছেন দেশটির নারীরা। মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা যায়।

জানা গেছে, প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগের জন্য নারীদের অবশ্যই জন্ম ও বেড়ে ওঠা সূত্রে সৌদি নাগরিক হতে হবে। তবে পিতার সরকারি চাকরিতে বদলির কারণে যদি কেউ দেশের বাইরে থাকেন, তাদের জন্য এ শর্ত শিথিলযোগ্য। রাজধানী রিয়াদ, মক্কা, আল কুসাইম ও আল মদিনাসহ বিভিন্ন প্রশাসনিক অঞ্চলগুলোতে এ নিয়োগ দেওয়া হবে।

এক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশের পাশাপাশি বয়স ২৫ থেকে ৩৫ এর মধ্যে চাওয়া হয়েছে। অন্যদিকে সৌদি নাগরিক নন এমন কাউকে বিয়ে করলে তিনি এই পদে আবেদন করতে পারবেন না।

সৌদি আরবের শত বছরের কট্টরপন্থা থেকে বেরিয়ে নারীদের সামাজিক, অর্থনৈতিক স্বাধীনতার পরিধি বাড়াচ্ছে মোহাম্মদ বিন সালমানের সরকার।

চলতি বছরের শুরু থেকে সৌদি নারীদের মোবাইল ফোন ব্যবহার, গাড়ি, স্কুটার চালানো, স্বাধীন ব্যবসা পরিচালনা ও স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি দিয়েছে সৌদি সরকার।

এছাড়া বিমানবন্দর, সীমান্তে ১৪০ টি পদ খোলা হয়েছে নারীদের জন্য। সৌদি আদালতেও তদন্ত পদে নারীদের নিয়োগ দেওয়া হবে বলেও জানা গেছে।

আজকের বাজার : এমআর/আরএম/২৫ ফেব্রুয়ারি ২০১৮