সৌদি থেকে অর্থ পাঠাতে বাড়ছে না, খরচ

সৌদি আরব থেকে অন্য দেশে অর্থ পাঠাতে খরচ বাড়ার কথা থাকলেও আপাতত বাড়ছে না। আগামী বছরের শুরুতেই অর্থ পাঠানোর উপর ৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) ধার্য করার ছিল দেশটির।

সোমবার ১৮ ডিসেম্বর আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে আগামী ১ জানুয়ারি থেকে দেশটি হতে অন্য দেশে অর্থ পাঠাতে ৫ শতাংশ মূসক ধার্য হওয়ার কথা ছিল। কিন্তু তা আপাতত হচ্ছে না। তবে অনিবন্ধিত ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে খুব তাড়াতাড়িই নিবন্ধিত হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ, বাস্তবায়ন, প্রশাসন ও প্রয়োগ পরিচালনার জন্য ও অন্যান্য আনুষঙ্গিক খরচের জন্য এ মূসক আদায় করা হবে বলে জানিয়েছিল জাকাত ও ট্যাক্স কর্তৃপক্ষ (জিএজেডটি)। তবে অর্থ প্রদানকারী ব্যক্তি থেকেই এ মূসক আদায় করা হবে বলে সুস্পষ্ট করেছিল জিএজেডটি।

তবে কিছু লেনদেন ও সেবার ক্ষেত্রে এ অর্থ আদায়ের ছাড় দেওয়ার কথা ছিল। পরিষেবাগুলো ছিল ঋণের সুদ, ঋণ এবং ক্রেডিট কার্ড, বন্ধকী সম্পদ, অর্থ এবং সিকিউরিটিজগুলির সাথে লেনদেনের সাথে সাথে বর্তমান, আমানত এবং সঞ্চয় অ্যাকাউন্টগুলো। জীবন বীমার কিছু সেবাও এ মূসক থেকে অব্যাহতি পাবে বলে প্রতিবেদনটিতে জানা গেছে।

পাশাপাশি বাড়ি ভাড়া, ওষুধ, পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্স প্রদান এবং নবায়নের ক্ষেত্রে এ মূসক প্রযোজ্য হবে না বলে আরব নিউজের এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছিল।

আজকের বাজার: এলকে/ ১৮ ডিসেম্বর ২০১৭