ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া

স্পিকার হিসেবে শপথ নিলেন শিরীন শারমিন চৌধুরী

টানা তৃতীয়বারের মতো জাতীয় সংসদের স্পিকার হিসেবে শপথ নিয়েছেন ড. শিরীন শারমিন চৌধুরী। বুধবার রাষ্ট্রপতি আবদুল হামিদ সংসদে তার কার্যালয়ে শিরীন শারমিনকে শপথ পড়ান। সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। পরে ৩টা ৫৩ মিনিটে নতুন স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আবারও সংসদ অধিবেশন শুরু হয়।

এর আগে বেলা ৩টায় দশম জাতীয় সংসদদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়।

এরপর নোয়াখালী-৫ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ওবায়দুল কাদের স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরীরর নাম প্রস্তাব করেন। এই প্রস্তাবে সমর্থন দেন মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী।

কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় দশম জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরীর নাম সংসদে উপস্থাপন করলে তা কন্ঠভোটে পাস হয়।

স্পিকার নির্বাচিত হওয়ার পর শপথ নেয়ার জন্য সংসদ অধিবেশন ২০ মিনিটের জন্য মুলতবি করা হয়।

এদিকে ফজলে রাব্বী মিয়াকে কণ্ঠভোটে ডেপুটি স্পিকার পদে পুনর্নির্বাচিত করেছে জাতীয় সংসদ।

হুইপ আতিউর রহমান আতিক ফজলে রাব্বীকে ডেপুটি স্পিকার হিসেবে পুনর্নির্বাচিত করার জন্য প্রস্তাব দেন। আরেক হুইপ ইকবালুর রহমান প্রস্তাবটি সমর্থন করেন।

কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় নিয়মানুযায়ী স্পিকার শিরীন শারমিন সংসদে ফজলে রাব্বী মিয়ার নাম উত্থাপন করেন। পরে প্রেসিডেন্ট আবদুল হামিদ সংসদে তার কার্যালয়ে ফজলে রাব্বী মিয়াকে শপথ পড়ান।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শিরীন শারমিন রংপুর-৬ এবং ফজলে রাব্বী মিয়া গাইবান্ধা-৫ আসন থেকে এমপি নির্বাচিত হন।

২০১৩ সালের ৩০ এপ্রিল প্রথমবারের মতো স্পিকার নির্বাচিত হন ড. শিরীন শারমিন। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ