স্পিনার লায়নকে এগিয়ে রাখছেন মুশফিক

উপমহাদেশে বরাবরই স্পিনারদের রাজত্ব চলে আসছে। ভারত, শ্রীলঙ্কা প্রতিবারই প্রতিপক্ষ দলকে ঘায়েল করতে নিজেদের পছন্দমত উইকেট বানিয়েছে। তবে এই তালিকায় এসেছে বাংলাদেশও। অতীতে ঘরের মাঠে নিজেদের পছন্দমত উইকেট বানালেও সুবিধা নিতে পারত না অধিকাংশ সময়ই।

তবে বর্তমানে ঘরের মাঠের সুবিধা নিতে শিখেছে বাংলাদেশ দল। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে স্পিন উইকেট বানিয়েই ঘায়েল করেছে তাঁদের। তাই অজিদের বিপক্ষে আসন্ন টেস্টেও স্পিন উইকেটই বানাতে চাইবে বাংলাদেশ দল।

উপমহাদেশে হওয়ায় অস্ট্রেলিয়ার চেয়ে স্পিন অ্যাটাকে এগিয়ে থাকবে বাংলাদেশই। সাকিব, মিরাজ, তাইজুল সম্মিলিত স্পিন অ্যাটাক নিঃসন্দেহে লায়ন, অ্যাগারের চেয়ে শক্তিশালী। তবুও অজিদের স্পিন অ্যাটাক নিয়ে বেশ সতর্ক বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম।

শনিবার সংবাদ সম্মেলনে অজিদের স্পিন অ্যাটাক নিয়ে কথা বলেন মুশফিক। বিশেষ করে অজি স্পিনার নাথান লায়নকে দলের জন্য হুমকি মানছেন মুশফিক। কেননা উপমহাদেশের মাটিতে ভারতের বেশ ভালো রেকর্ড রয়েছে তার।

মুশফিক বলেন, “উপমহাদেশে স্পিনাররা বরাবরই বড় ভূমিকা রাখে। সেদিক দিয়ে অবশ্যই এগিয়ে লায়ন। আর আমাদের টপ অর্ডারে অনেক বাঁ-হাতি ব্যাটসম্যান রয়েছে, সেদিক দিয়ে সে হয়ত হুমকি হতে পারে আমাদের জন্য। তাকে নিয়ে আমাদের ব্যাটসম্যানরা সতর্ক রয়েছে।”

তিনি আরো যোগ করেন, “শেষ যখন এই ধরনের কন্ডিশনে খেলেছে লায়ন, ভারতে ভালো খেলেছিল সে। ভারতের ব্যাটসম্যানরা স্পিনে ভালো খেলার সত্ত্বেও তার কাছে ভুগতে হয়েছিলো।”

আজকের বাজার: সালি / ২৬ আগস্ট ২০১৭