স্পেনে ধর্ষণ মামলায় অব্যাহতি দেয়ার প্রতিবাদে বিক্ষোভ

স্পেনে ঐতিহ্যবাহী ষাঁড়দৌড় উৎসবে এক নারী ধর্ষণের অভিযোগে আসামীদের অব্যাহতি দেয়ার প্রতিবাদে রাস্তায় নেমেছে হাজার হাজার মানুষ।

উক্ত ধর্ষণের অভিযোগে ইতিমধ্যে আদালত অভিযুক্ত পাঁচজনকে দোষী সাব্যস্ত করেছে। পাঁচজনকেই নয় বছর করে কারাদণ্ড দেয়া হলেও এ শাস্তি যথেষ্ট নয় বলে দাবি করেছেন বিক্ষোভকারীরা। এরপর স্পেনজুড়ে হৈচৈ পড়ে যায়। ঐ পাঁচ ব্যক্তি উলফপ্যাক বা নেকড়ের দল নামে পরিচিত।

এ ছাড়া পাম্পলোনার আদালতের বাইরেও বিক্ষোভকারীরা অবস্থান নেয়। সেখানে ধর্ষিতার পক্ষের সমর্থনদাতারা ও নারী অধিকারকর্মীরাও উপস্থিত ছিলেন।

প্যাম্পলোনা ছাড়াও রায়ের প্রতিবাদে মাদ্রিদ, বার্সেলোনা ও ভ্যালেন্সিয়ায় বিক্ষোভ হয়েছে। স্পেনে কুয়েন্তালো বা এটা বলো- এই হ্যাশট্যাগের মাধ্যমে নির্যাতিতার সঙ্গে একাত্মতা প্রকাশ করছেন অনেকেই।

মাদ্রিদে বিক্ষোভকারীরা সরকারের নিম্নসভা দফতর অভিমুখে মিছিল নিয়ে গেলে তাদেরকে বাধা দেয় পুলিশ। এ সময় বিক্ষোভকারীরা এ রায়কে প্রহশনমূলক বলে স্লোগান দেয়।

স্পেনের আইন অনুযায়ী, ধর্ষণের সঙ্গে সহিংসতা বা ভয়-ভীতি প্রদর্শনের বিষয় না থাকলে একে যৌন হয়রানি থেকে আলাদা করে দেখা হয় না।

২০১৬ সালের জুলাইয়ে পামপ্লোনা শহরে সান ফারমিন উৎসবে ১৮ বছর বয়সী তরুণীকে ধর্ষণ করে অভিযুক্তরা। এ ছাড়া ধর্ষণের ভিডিওচিত্র ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ছড়িয়ে দেয় তারা।

আজকের বাজার/আরজেড