স্বর্ণ জয়ের লক্ষ্যে নেপাল গেল ফুটবল দল

এসএ গেমসের ফুটবল ডিসিপ্লিনে অংশ নিতে আজ বুধবার সন্ধ্যায় নেপাল গিয়েছে বাংলাদেশ পুরুষ ফুটবল দল। ইন্ডিয়ান সুপার লিগ চলায় ভারত তাদের অলিম্পিক দলও পাঠাতে পারছে না। তারা অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৯ এর মিশ্রণে একটি দল গঠন করে পাঠাবে। আর এসএ গেমস ফুটবলে সবচেয়ে বেশি স্বর্ণ জেতা পাকিস্তানও এবার অংশ নিচ্ছে না।

সেক্ষেত্রে এবারের আসারে বাংলাদেশ দলকে ফেভারিট ভাবা যায়। কারণ, এই দলে জাতীয় দলে খেলা প্রায় সব খেলোয়াড়রই রয়েছেন। তাদের পারফরম্যান্সে ভর করে ১০ বছর পর ফুটবল ডিসিপ্লেনে স্বর্ণ জিততে পারে কিনা বাংলাদেশ দেখার বিষয়।

১৩তম এসএ গেমসে বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ ও শ্রীলঙ্কা। ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক নেপাল ও ভুটান। অন্যদিকে ‘বি’ গ্রুপে রয়েছে ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। ১ ডিসেম্বর কাঠমুন্ডুর দশরথ স্টেডিয়ামে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক নেপাল। ৩ ডিসেম্বর একই মাঠে ভুটানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। দুই গ্রুপ থেকে চারটি দল সেমিফাইনাল খেলবে। দুটি দল খেলবে ফাইনাল।

৮ ডিসেম্বর হবে দুটি সেমিফাইনাল। ১০ ডিসেম্বর হবে স্থান নির্ধারণী ও ফাইনাল ম্যাচ।

২০ সদস্যের বাংলাদেশ অলিম্পিক দল :

গোলরক্ষক : আনিসুর রহমান জিকো, মোহাম্মদ পাপ্পু হোসেন ও মাহফুজুর রহমান প্রীতম।

ডিফেন্ডার : বিশ্বনাথ ঘোষ, রহমত মিয়া, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত ও সুশান্ত ত্রিপুরা।

মিডফিল্ডার : জামাল ভুঁইয়া, বিপলু আহমেদ, রবিউল হাসান, মাহবুবুর রহমান, মোহাম্মদ ইব্রাহিম ও মোহাম্মদ আল আমিন।

ফরোয়ার্ড : সাদ উদ্দিন, নাবীব নেওয়াজ জীবন, রাকিব হোসেন ও আরিফুর রহমান।

আজকের বাজার/আরিফ