‘স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায় এসেছে দেশের ৯৯% মানুষ’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বর্তমানে বাংলাদেশে ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায় এসেছে।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধণ শ্রিংলা বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর সাথে তার কার্যালযে সাক্ষাৎ করতে গেলে তিনি ভারতীয় হাইকমিশনারকে এ কথা জানান।

খন্দকার মোশাররফ এ সময় বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও স্যানিটেশন সম্পর্কিত বিষয়ে হাইকমিশনারকে বিশদভাবে অবহিত করেন। তিনি বলেন, ‘প্রতি ৫০ জনের জন্য একটি করে বিশুদ্ধ পানির উৎস নিশ্চিত করার লক্ষ্যে আমরা কাজ করছি’।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, ভারতীয় হাইকমিশনের দ্বিতীয় সচিব (বাণিজ্যিক) শিশির কোঠারী এবং মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

এলজিআরডি মন্ত্রী উল্লেখ করেন, ভারত-বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু। বাংলাদেশের সকল উন্নয়ন কর্মকান্ডে ভারত সবসময় পাশে ছিল, আছে এবং ভবিষ্যতেও খাকবে। মন্ত্রী বাংলাদেশের গ্রামীণ উন্নয়নে যোগাযোগ কাঠামো ভূমিকা উল্লেখ করে বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে গ্রামীণ সড়ক যোগাযোগে নেটওয়ার্ক বাড়ানোর ফলে দেশের সামগ্রিক অর্থনীতিতে তা ইতিবাচক ভূমিকা রাখছে। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের নানা কর্মকান্ডের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণে সরকারের পদক্ষেপসমূহও তিনি তুলে ধরেন।

হর্ষ বর্ধণ শ্রিংলা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় সম্পাদিত চুক্তি অনুযায়ি ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, সিলেট, রাজশাহী ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনে এলইডি লাইট স্থাপন প্রকল্পের কাজ দ্রুত সম্পাদনের আগ্রহ প্রকাশ করেন। এছাড়া তিনি সিটি কর্পোরেশনসমূহের কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও মেশিনারীজ সরবরাহের বিষয়ে ভারতের আগ্রহের কথা জানান।

এলজিআরডি মন্ত্রী বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভারতকে সবসময় পাশে পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ।

আরএম/