স্মার্টফোন গরম হলে করণীয়

স্মার্টফোন ব্যবহারকারীরা প্রায়ই অভিযোগ করে থাকেন ফোন গরম হয়ে যাবার ব্যাপারে। কারও কারও ক্ষেত্রে এই সমস্যাটি এতই প্রবল যে সাময়িকভাবে বন্ধও রাখতে হয় হ্যান্ডসেটটি। সাধারণত চার্জিং, গেম খেলা কিংবা ভিডিও গেমস খেলার সময় মোবাইল ফোন গরম হয়ে থাকে। মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এই সমস্যার জন্য ব্যাটারি ক্ষমতা বাড়িয়ে ৪ হাজার কিংবা তারও বেশি মিলি অ্যাম্পিয়ার আওয়ার ক্ষমতা সম্পন্ন ব্যাটারি সংযুক্ত করে থাকে।

মোবাইল ফোন অতিরিক্ত গরম হতে পারে এর অর্ন্তনিহিত যন্ত্রাংশের সমস্যার কারনে। তবে বাড়তি কিছু সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করলে অনাকাঙিক্ষত এই সমস্যা এড়ানো সম্ভব। রায়ান্স নিউজ পাঠকদের জন্য এমন কিছু প্রয়োজনীয় টিপস তুলে ধরা হলো-

১. সূর্যরশ্মি থেকে ফোন দুরে রাখা

দীর্ঘক্ষণ সূর্যালোকের সংস্পর্শে থাকলে স্মার্টফোন আপনা-আপনিই গরম হয়ে যায়। এক গবেষণায় দেখা গেছে, প্লাস্টিক কেস বিশিষ্ট মোবাইল ফোনের টাচস্ক্রিন বেশিক্ষণ সূর্যালোকে থাকলে অতিরিক্ত গরম হয়। এই সমস্যা এড়াতে উষ্ণ আবহাওয়ায় ব্যাগে মোবাইল ফোন বহন করার পরামর্শ জানিয়েছেন বিশেষজ্ঞরা।

২. চার্জিংয়ের সময় সোফা কিংবা বিছানায় ফোনসেট না রাখা

চার্জিয়ের সময় স্মার্টফোন থেকে তাপ নির্গত হয় এবং উৎপন্ন তাপ এর পরিপার্শ্বে ছড়িযে পড়ে। সুতরাং চার্জিয়ের সময় ফোনটি যদি বিছানা কিংবা সোফার উপর রাখা হয়, তবে এই তাপ ছড়াতে পারে না এবং মোবাইল ফোনের তাপমাত্রা বাড়িয়ে দেয়। এই জন্য ফোনসেট চার্জিংয়ের ক্ষেত্রে সবসময় শক্ত ও সমতল কোন উপরিতলে রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

৩. ব্যাক কেস কভার খুলে রাখা

চার্জিংয়ের সময়ে তো বটেই, সার্বক্ষণিক লেগে থাকার কারণে ফোনসেটে উৎপন্ন তাপ বাইরে যেতে বাধা দেয় এবং বাইরে শীতল বাতাস ভেতরে আসতে বাধা প্রদান করায় হ্যান্ডসেট গরম হয়ে যায়। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে ফোনের ব্যাক কেস কভার ব্যবহার না করাই উত্তম।

৪. চার্জ শেষ হলে ক্যাবল খুলে রাখা

অনেকে ঘুমাতে যাওয়ার আগে ফোনে চার্জ ক্যাবল লাগিয়ে রাখেন এবং চার্জ পূর্ণ হবার পরও সারারাত ক্যাবল সংযোগ থাকে। বিষয়টি ফোনের জন্য ক্ষতিকর। এতে স্মার্টফোন গরম হওয়ার ব্যাপার তো আছেই, উপরন্তু ব্যাটারির উপরও চাপ তৈরি করে, ফলে ব্যাটারি লাইফ কমে আসে। তাই নিয়ম হলো ফোনে চার্জ হয়ে গেলে চার্জিং ক্যাবল খুলে রাখতে হবে।

৫. অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলা

স্মার্টফোনে কিছু কিছু অ্যাপ আপনা-আপনিই ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এবং অতিরিক্ত সময় ধরে চলার কারণে ব্যাটারিক্ষয়ের পাশাপাশি তাপ উৎপন্ন করে। এটিও মোবাইল ফোনের তাপমাত্রা বৃদ্ধির অন্যতম কারণ বলে সনাক্ত করেছেন বিশেষজ্ঞরা। এ ধরণের অ্যাপ মোবাইলে না রাখাও পরামর্শ তাদের।

৬. থার্ড পার্টি চার্জার ও ব্যাটারি ব্যবহার না করা

মোবাইল ফোনে থার্ড পার্টি চার্জার পারতপক্ষে ব্যবহার না করাই উত্তম। এ ধরণের চার্জার সরাসরি ফোনের ব্যাটারির উপর প্রভাব রাখে এবং তা উত্তপ্ত করে। ব্যাটারি ব্যবহারের ক্ষেত্রেও একই পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।