স্মার্ট বাংলাদেশের প্রথম অর্জন হবে কাগজের মুদ্রাবিহীন সমাজ : মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্মার্ট বাংলাদেশের প্রথম অর্জন হবে কাগজের মুদ্রাবিহীন সমাজ। ২০০৯ সালের পর থেকে আর্থিক লেনদেনে অভাবনীয় রূপান্তর ঘটেছে। ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠাসহ কাগজের মুদ্রাবিহীন বাংলাদেশ প্রতিষ্ঠায় সরকার কাজ করছে।

মোস্তাফা জব্বার মঙ্গলবার রাতে রাজধানীর একটি হোটেলে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদ’র মেগা পেমেন্ট ক্যাম্পেইনের পুরস্কার  হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের নাগরিকদেরকেও স্মার্ট হতে হবে। স্মার্টনেসের জন্য আমাদেরকে ডিজিটাল দক্ষতা অর্জন করতে হবে। ডিজিটাল দক্ষতা ছাড়া আগামীর পৃথিবীতে টিকে থাকা যাবে না।
তিনি বলেন, মোবাইল ফোন এখন কেবল আর কথা বলার যন্ত্রই নয়, আর্থিক লেনদেন ছাড়াও মোবাইলের মাধ্যমে প্রত্যন্ত গ্রামে বসে মহিলারাও সবজী ব্যবসা থেকে শুরু করে আউটসোর্সিয়ের কাজ করছে।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন ডিজিটাল কর্মসূচির ফলে বাংলাদেশ আজ  বিশ্বে উন্নয়নের রোল মডেল।
নগদ মানুষের জীবনকে সহজ করেছে উল্লেখ করে তিনি বলেন, নগদ ডাক বিভাগের এগিয়ে যাওয়ার একটি নাম। নগদ শুরু থেকে চমক দিয়েছে, সেই চমকের ধারাবাহিকতায় এই বিএমডব্লিউ উপহার দিচ্ছে নগদ।

নগদ’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘বিএমডব্লিউ ক্যাম্পেইনটি যেকোনো বিবেচনায় সাধারণ কোনো ক্যাম্পেইন ছিল না। আমার বিবেচনায় এই ক্যাম্পেইনটি স্মার্ট বাংলাদেশের পথে একটি বড় পদক্ষেপ। বাংলাদেশে ক্যাশলেস সমাজ প্রতিষ্ঠার ক্ষেত্রে এই ক্যাম্পেইনটির অনন্য একটি অবস্থান তৈরি করবে।
৪ লাখ ৭৩ হাজার ২৭টি ভোট পেয়ে তালিকায় সবার ওপরে থেকে ঢাকার পালোয়ান মাহবুব হায়দার জিতে নেন নগদের বিএমডব্লিউ। দ্বিতীয় স্থানে থাকা চট্টগ্রামের সিলভিয়া ইয়াসিন পেয়েছেন ৪ লাখ ১১ হাজার ৮১৩টি ভোট। কক্সবাজারের সাইদুর রহমান সোহেল ৩ লাখ ৩৪ হাজার ৯৯টি ভোট পেয়ে ছিলেন তৃতীয় স্থানে।
মন্ত্রী পালোয়ান মাহবুব হায়দারের কাছে বিএমডব্লিউ গাড়ীর চাবি হস্তান্তর করেন।
অনুষ্ঠানে নগদ’র নির্বাহি পরিচালক সাফায়েত আলম, চিত্রনায়ক অনন্ত জলিল  এবং চিত্র নায়িককা বর্ষা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জাতীয় দলের তিন ক্রিকেটার সাকিব আল হাসান, তামিম ইকবাল এবং মুশফিকুর রহিম ভিডিও বার্তায় ক্যাম্পেইনে অংশগ্রহণকারী ও বিজয়ীদেরকে শুভেচ্ছা জানান। (বাসস)