সড়কে গণপরিবহন নেই, যাত্রীদের দুর্ভোগ

নিরাপদ সড়ক আন্দোলনে জড়িত শিক্ষার্থীরা আজ রাস্তায় না থাকলেও শহরে গণ পরিবহন তেমন চলাচল করছে না। হরতাল-অবরোধের সময়ের মতো সড়কগুলো প্রায় ফাঁকা। অভিযোগ পাওয়া গেছে, ছাত্রদের আন্দোলনের প্রতিবাদে বাস মালিকরা অঘোষিত ধর্মঘট পালন করছেন। কোনো কোনো মালিক বাস চালাতে চাইলেও পরিবহন শ্রমিকরা তাতে বাধা দিচ্ছেন। সব মিলিয়ে শুক্রবার ছুটির দিনেও সাধারণ যাত্রীরা আছেন চরম দুর্ভোগে

গত পাঁচ দিনের টানা ছাত্র বিক্ষোভে স্বাভাবিক যান চলাচল ব্যাহত হওয়ায় অনেকেই জরুরী কাজ সারার জন্যে শুক্রবারকে বেছে নিয়েছেন। কিন্তু সড়কে যানবাহন না থাকায় তারা পড়েছেন বিপদে।
আজ রাজধানীর বিভিন্ন বাসস্টপে মানুষকে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অনেক সময় পর পর দুই-একটি গাড়ি আসলেও সেগুলো থাকে ভরা। মানুষ বাধ্য হয়ে পায়ে হেঁটেই গন্তব্যে যাচ্ছেন অনেকে।
ঢাকার পল্টন, কাকরাইল, শাহবাগ, কারওয়ানবাজার, ফার্মগেট, বিজয়সরণী রোড, জাতীয় সংসদ, শ্যামলী, কল্যাণপুর, টেকনিক্যাল মিরপুর, উত্তরাসহ বিভিন্ন ব্যস্ততম সড়কগুলোতে তেমন সাধারণ যান চলাচল চোখে পড়েনি। এ ছাড়া গুলিস্তান, যাত্রাবাড়ী, সায়েদাবাদ এলাকায়ও গণপরিবহন চলাচল করছে না বলে জানা গেছে।

তবে সড়কগুলোতে ব্যক্তিগত যান চলাচল প্রায় স্বাভাবিক আজ। কার, মাইক্রোবাস, মোটরসাইকেল সব সড়কেই চলছে অবাধে।

গত রোববার রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হলে তার প্রতিবাদ, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও নিরাপদ সড়ক প্রতিষ্ঠার দাবিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে। তারা রাস্তায় যান থামিয়ে গাড়ির ফিটনেস সার্টিফিকেট ও ড্রাইভারের লাইসেন্স পরীক্ষা করতে শুরু করে। কোথাও কোথায় সড়ক অবরোধ করা হয়। এর ফলে সোমবার থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত রাজধানী ঢাকা ছিল কার্যত অচল।

আজ শুক্রবার ছুটি্র দিন হওয়ায় কোনো সড়কে নেই আন্দোলনরত শিক্ষার্থীদের উপস্থিতি। কিন্তু তাতেও সড়কে তেমনভাবে চোখে পড়ছে না সাধারণ যাত্রীদের ভরসা বাস সার্ভিস।