হুথিদের জাহাজ চলাচলের হুমকি বন্ধ করার আহ্বান জি-৭’র

জি-৭’র পররাষ্ট্র মন্ত্রীরা বুধবার ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের আন্তর্জাতিক জাহাজ চলাচলের হুমকি বন্ধ করতে এবং এই মাসের শুরুতে তাদের হাতে আটক একটি জাহাজ ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছে।
জি-৭’র সভাপতি পঠিত জাপানের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘সামুদ্রিক নিরাপত্তার গুরুত্বের ওপর জোর দিয়ে, সমস্ত জাহাজের চলাচলের অধিকার এবং স্বাধীনতার আইনানুগ অনুশীলনে হুমকি বা হস্তক্ষেপ না করার জন্য আমরা সব পক্ষের প্রতি আহ্বান জানাই।’
‘আমরা বিশেষকরে অবিলম্বে বেসামরিক নাগরিকদের ওপর আক্রমণ এবং আন্তর্জাতিক শিপিং লেন এবং বাণিজ্যিক জাহাজের ওপর হুমকি বন্ধ করার এবং ১৯ নভেম্বর আন্তর্জাতিক জলসীমা থেকে অবৈধভাবে জব্দ করা এমভি-গ্যালাক্সি লিডার ও এর ক্রুদের ছেড়ে দিতে হুথিদের প্রতি আহ্বান জানাচ্ছি।’
৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের অবিরাম বিধ্বংসী বিমান হামলা ও স্থল অভিযান শুরু হওয়ার পর ইয়েমেনের হুথি যোদ্ধারা ইসরায়েলকে লক্ষ্য করে ধারাবাহিক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। গাজার হামাস নিয়ন্ত্রিত সরকার বলছে, ইসরায়েলের প্রতিশোধমূলক স্থল ও বিমান হামলায় প্রায় ১৫ হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।
১৭ নভেম্বর হুথি যোদ্ধারা লোহিত সাগরের প্রবেশপথে ইসরায়েল-সংযুক্ত কার্গো জাহাজ গ্যালাক্সি লিডার এবং এর ২৫ জন আন্তর্জাতিক ক্রুকে আটক করে।
পেন্টাগন জানিয়েছে, রোববার ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত একটি এলাকা থেকে দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছিল, মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস মেসন থেকে প্রায় ১০ নটিক্যাল মাইল দূরে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।