১০ হাজারের বেশী কর্মী ছাঁটাই করবে নিশান

জাপানের গাড়ি নির্মাতা কোম্পানী নিশান ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টার অংশ হিসেবে সারাবিশ্বে তাদের ১০ হাজারের বেশী কর্মী ছাঁটাই করবে। কোম্পানীর সূত্রের বরাত দিয়ে জাপানি মিডিয়া বুধবার একথা জানায়।

গত মে মাসে বিশ্বব্যাপী নিশানের প্রায় ১লাখ ৩৯ হাজার কর্মীর মধ্যে ৪,৮০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণার পরে কর্মী ছাঁটাইয়ের এই নতুন ঘোষণা দেয়া হয়।

কোম্পানীর নিট মুনাফা গত প্রায় এক দশকের মধ্যে গত বছর ছিল সবচেয়ে কম এবং ইতোমধ্যেই সতর্ক করা হয়েছে আগামী এক বছরে কোম্পানী ‘জটিল ব্যবসায়িক পরিস্থিতির মধ্যে পড়বে’।

কোম্পানী বৃহস্পতিবার প্রথম ত্রৈমাসিকের আয় ঘোষণা করবে। কোম্পানীর এক মুখপাত্র বলেছেন, ওই রিপোর্ট প্রকাশের আগে এ ব্যাপারে কোন মন্তব্য করা যাবে না।

নিশান মুখপাত্র কোজি ওকুদা এএফপিকে বলেন, কি ঘোষণা (বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে) দেয়া হবে সে বিষয় এখনো সিদ্ধান্ত হয়নি।

আর্থিক কেলেঙ্কারীর অভিযোগে নিশানের সাবেক নির্বাহী কার্লোস গুসনের গ্রেফতারের পরে যুক্তরাষ্ট্র ও ইউরোপে কোম্পানীর বিক্রিতে ধস নামে।

জাপানি এই গাড়ি কোম্পানির ৪৩ শতাংশ শেয়ারের মালিক ফ্রান্সের রেনাল্টের সঙ্গে উত্তেজনা চলছে এবং গুসন কেলেঙ্কারীর পরে এর পরিচালন সক্ষমতা জোরদারে কোম্পানি ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে।

কিয়োদো নিউজ এজেন্সি জানায়, দক্ষিণ আমেরিকার কিছু কারখানা এবং অন্যান্য অঞ্চলে নিশানের কম লাভজনক কারখানা থেকে এসব কর্মী ছাঁটাই করা হবে।

কোম্পানি গত মে মাস পর্যন্ত এক বছরে ৩১৯ বিলিয়ন ইয়েন (২.৯ বিলিয়ন ডলার) মুনাফা ঘোষণা করে। এই মুনাফা ২০০৯ ও ২০১০ সালে বিশ্বের অর্থনৈতিক মন্দার সময়ের পরে সর্বনিম্ন।

আজকের বাজার/লুৎফর রহমান