১৯তম স্প্যান বসিয়ে পদ্মা সেতুর ২,৮৫০ মিটার দৃশ্যমান

মাত্র এক সপ্তাহের ব্যবধানে বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর কাঠামোয় যুক্ত হয়েছে আরও একটি স্প্যান (ইস্পাতের কাঠামো)। ১৯তম এ স্প্যান বসানোর মধ্য দিয়ে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর ২,৮৫০ মিটার দৃশ্যমান হলো।

পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলী হুমায়ুন কবির জানান, বুধবার দুপুর ১টা ৫৫ মিনিটে বসে গেছে পদ্মা সেতুর ১৯তম স্প্যান। সেতুর জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর খুঁটিতে ৪-সি নম্বর স্প্যানটি সফলভাবে বসানো হয়েছে। ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর পর সেতুর মোট ২,৮৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

এর আগে বুধবার সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ার কন্সস্ট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৪-সি নম্বর স্প্যান নম্বর স্প্যান নিয়ে ভাসমান জাহাজ ‘তিয়ান-ই’ স্প্যানটি পাজা করে রওনা দেয়। বেলা ১১টার দিকে জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর খুঁটির কাছে পৌঁছে।

প্রকল্পের দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, ২০১৭ সালে ১টি, ২০১৮ সালে ৫টি এবং ২০১৯ সালে এ পর্যন্ত ১২টি স্প্যান বসেছে। এ মাসের শেষ সপ্তাহে আরও একটি স্প্যান বসানোর কথা রয়েছে। ২০২০ সালের জানুয়ারি মাসেই শুধু ৪টি স্প্যান বসানোর কথা রয়েছে। এভাবেই এখন ঘনঘন উঠবে স্প্যান। আর দৃশ্যমান হবে সেতু।

গত ১৭ অক্টোবর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, ২০২১ সালের জুনের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ হবে।

দ্বিতল পদ্মা সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে। পদ্মা সেতুর উপরিভাগ দিয়ে চলবে গাড়ি আর নিচ দিয়ে চলাচল করবে ট্রেন।

আজকের বাজার/এমএইচ