সূচকের পতনে লেনদেন শেষ

সূচকের পতনে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। পতনের দিক থেকে আবারও রেকর্ড গড়েছে ডিএসই। দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৮ কোটি ৮১ লাখ ৪৩ হাজার টাকা। এর আগে ২০১৬ সালের ১৭ নভেম্বর ডিএসই’র সূচক ছিল ৪৬৯৮ পয়েন্ট। অর্থাৎ তিন বছরের সর্বনিম্ন।

সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৯৯ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ১১ মাস ১১ দিন বা ৭১৫ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ১৭ নভেম্বর ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। অর্থাৎ ওই দিন ডিএসইএক্স সূচক অবস্থান করছিল ৪ হাজার ৬৯৮ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৪৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, দর কমেছে ২৬০ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪৮ কোটি ৮১ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৫৭ কোটি ৮ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৪২ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৮টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ ১৩ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।