৪০০ ব্যক্তি-প্রতিষ্ঠানের লেনদেনের তথ্য চেয়েছে দুদক

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দ করেছে এমন ৪শ ব্যক্তি ও প্রতিষ্ঠানের লেনদেন সংক্রান্ত তথ্য চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান বিএফআইইউর মহাব্যবস্থাপককে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন।

দুদক এর উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, সরকারের দুর্নীতিবিরোধী কাজের অংশ হিসেবে বিএফআইইউ কয়েকশ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দ করেছে। দুদক সেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের লেনদেনের তথ্য বিশ্লেষণ করে দেখতে চায়। এরই অংশ হিসেবে ব্যাংক হিসাব জব্দ হওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের তথ্য চেয়ে চিঠি পাঠিয়েছে দুদক।

চিঠিতে বলা হয়, চলমান দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে দুর্নীতি দমন কমিশনে বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি, ঘুষ, সরকারি অর্থ আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জন সংক্রান্ত অনুসন্ধান কিংবা মামলা চলমান রয়েছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যসূত্রে জানা যায়, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) চলমান দুর্নীতিবিরোধী অভিযান শুরু থেকে এখন পর্যন্ত চার শতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের চলমান অনুসন্ধান ও মামলাসমূহের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য জব্দকৃত হিসাবসমূহের বিবরণীসহ প্রকৃত অর্থ লেনদান সংক্রান্ত তথ্য পর্যালোচনা করা আবশ্যক।

সুষ্ঠু অনুসন্ধান ও তদন্তের স্বার্থে জব্দ করা ওই ৪শ ব্যক্তি-প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব বিবরণী ও প্রকৃত আর্থিক লেনদেনের তথ্য জরুরি ভিত্তিতে দুদককে সরবরাহ করার জন্য চিঠিতে অনুরোধ জানানো হয়েছে।

আজকের বাজার/এমএইচ