৪৬৬ দিনে ৩ হাজার ১ টি মিথ্যা বলেছেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর থেকে ট্রাম্পের কথিত মিথ্যার হিসাব রেখেছে ওয়াশিংটন পোস্ট নামের একটি মার্কিন পত্রিকা। তারা জানিয়েছে, গত ৪৬৬ দিনে ট্রাম্প মোট ৩ হাজার ১টি মিথ্যা বলেছেন। অন্য কথায়, প্রতিদিন তিনি সাড়ে ছয়টি মিথ্যা বলেছেন।

ওই প্রতিবেদনে বলা হয়, দায়িত্ব নেওয়ার পর প্রথম ১০০ দিনে তার মিথ্যা বলার হার ছিল দৈনিক ৪ দশমিক ৯। কিন্তু গত দুই মাসে এই হার প্রায় দ্বিগুণ, দিনে ৯টি মিথ্যা। এমন অনেক মিথ্যা আছে, যা ট্রাম্প বারবার বলেন, পোস্টের হিসাবে ১১৩টি মিথ্যা রয়েছে যা ট্রাম্প একাধিকবার বলেছেন।

সাম্প্রতি রাশিয়ার সঙ্গে ট্রাম্প ক্যাম্পেইনের গোপন আতাত নিয়ে তদন্তরত বিশেষ কৌঁসুলি রবার্ট মুলার প্রেসিডেন্ট ট্রাম্পকে মুখোমুখি প্রশ্ন করতে চান। তিনি ইতিমধ্যে ৪৯টি প্রশ্ন দিয়েছেন। এগুলো নিয়েই সাক্ষাৎকার নেওয়া হবে। তবে ট্রাম্পের আইনজীবীরা এই ভেবে উদ্বিগ্ন, মুখোমুখি সাক্ষাৎকারে ট্রাম্প নির্ঘাত মিথ্যা বলে ফেসে যাবেন। তাঁরা চান না ট্রাম্প মুলারের পাতানো এই ফাদে পা দেন।

আইনজীবীদের এই উদ্বেগ একদম ভিত্তিহীন নয়। নির্বাচনের আগে থেকেই ট্রাম্প মনের মাধুরী মিশিয়ে অনেক কথাই বলেছেন। এর মধ্যে অনেক কথাই পরে মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পরেও তার সে অভ্যাস বদলায়নি। সাংবাদিক ও ভাষ্যকারেরা প্রেসিডেন্টের প্রতি সম্মান দেখিয়ে তাঁকে সরাসরি ‘মিথ্যাবাদী’ বলার বদলে তাঁর সেই কথাকে অসত্য অথবা সত্যের অপলাপ বলে ব্যাখ্যার চেষ্টা করেছে।

আজকের বাজার/ এমএইচ