৪ গোলের অনন্য কীর্তি নেইমারের

গত বুধবার অ্যামিনেসের বিপক্ষে লিগ কাপের ম্যাচে হালকা চোট পেয়েছিলেন। গতকাল বুধবার দিজোঁ’র বিপক্ষে লিগ ম্যাচটিতে খেলারই কথা ছিল না। কিন্তু নেইমার শুধু খেললেনই না, গড়লেন অনন্য এক কীর্তি। ফ্রেঞ্চ লিগ ওয়ানের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নেইমার গড়লেন এক ম্যাচে ৬ গোলে প্রত্যক্ষ অবদান রাখার রেকর্ড। দিজোঁকে ৮-০ গোলে উড়িয়ে দেওয়ার পথে নেইমার নিজে করেছেন ৪ গোল। সতীর্থদের দিয়েও করিয়েছেন দুটি গোল। মানে মোট ৬ গোলে প্রত্যক্ষ অবদান তার। ফ্রেঞ্চ লিগ ওয়ানের ইতিহাসে আর কোনো খেলোয়াড়ের এক ম্যাচে ৬ গোলে প্রত্যক্ষ অবদান রাখার নজির নেই।

অনন্য এই কীর্তি গড়ে পিএসজিকে জয়ই শুধু নয়, নেইমার যেন রিয়াল মাদ্রিদকেও দিলেন অন্য রকম এক বার্তা। পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে দলে টানতে উঠেপড়ে লেগেছে রিয়াল। যে কোনো মূল্যেই নেইমারকে দলে পেতে চাইছেন রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ।

অবিশ্বাস্য পারফরম্যান্সে নেইমারও যেন নিজের ‘অপরিহার্যতা’র বার্তাই পাঠালেন রিয়ালকে। এক ম্যাচে ৬ গোলে অবদান রাখার রেকর্ডের মাধ্যমে রিয়ালকে যেন জানিয়ে দিলেন, ‘আগামীতে রাজত্ব করতে হলে আমাকেই প্রয়োজন!’

গত বছর ঠিক এ রকমই একটা চরম বার্তা পিএসজিকে দিয়েছিলেন নেইমার! উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে মুখোমুখি হয়েছিল পিএসজি ও বার্সেলোনা। বলাই বাহুল্য, নেইমার তখন ছিলেন বার্সেলোনায়। তো প্রথম লেগে ৪-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে প্রায় এক পা দিয়ে রাখে পিএসজি। কিন্তু দ্বিতীয় লেগে পিএসজিকে ৬-১ গোলে বিধ্বস্ত করে কোয়ার্টার ফাইনালে উঠে যায় বার্সেলোনাই। বার্সার সেই অবিশ্বাস্য প্রত্যাবর্তন গল্পের আসল নায়ক ছিলেন নেইমার। ব্রাজিল তারকা নিজে করেছিলেন দুই গোল। সতীর্থদের দিয়ে করিয়েছিলেন আরও দুটি। নেইমারের জাদুতেই কোয়ার্টার ফাইনাল স্বপ্ন ভঙ্গ হয় পিএসজির।

গুঞ্জন আছে, ন্যু-ক্যাম্পের সেই ম্যাচের পরই পিএসজির কাতারি মালিক-সভাপতি নাসের আল খেলাইফি সিদ্ধান্ত নিয়ে ফেলেন, যে কোনো মূল্যে নেইমারকে তার দলে চাই। গত আগস্টে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো দিয়ে নেইমারকে দলে ভিড়িয়েছেও পিএসজি।

কিন্তু সেই পিএসজি থেকে নেইমারকে ছিনিয়ে আনার পরিকল্পনা এঁটে ফেলেছে রিয়াল। দিজোঁর বিপক্ষে জাদুকরী পারফরম্যান্সে নেইমার যেন রিয়ালের আকাঙ্খা-আগ্রহের পাত্রে আরও ঘি ঢাললেন।

দিজোঁর বিপক্ষে অবিশ্বাস্য পারফরম্যান্স তো আছেই। তাকে পাওয়ার জন্য রিয়াল সভাপতিকে বেশি উতলা করে তুলেছে আসলে পিএসজিতে নেইমারের সামগ্রিক পরিসংখ্যানই। লিওনেল মেসির ছায়া থেকে বেরিয়ে এসে ব্রাজিলিয়ান তারকা সত্যিই যে উড়ছেন, পরিসংখ্যানেই তার প্রমাণ।

গতকালের ৪ গোল মিলিয়ে লিগে মৌসুমে ১৫ ম্যাচে মোট ১৫ গোল হলো তার। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে পিএসজির হয়ে ২৩ ম্যাচেই করেছেন ২৪ গোল। গত মৌসুমে বার্সেলোনার হয়ে পুরো মৌসুমে করেছিলেন ২০ গোল। এবার এরই মধ্যে করে ফেলেছেন তার চেয়ে ৪ গোল বেশি। এটা দেখেই নেইমারকে পেতে মরিয়া রিয়াল। গতকালের উড়ন্ত পারফরম্যান্স রিয়াল সভাপতি পেরেজের ক্ষুধা আরও বাড়িয়েই দিয়ে থাকবে।

উল্লেখ্য, ক্যারিয়ারে নেইমার এ নিয়ে এক ম্যাচে ৪ গোল করার কীর্তি দেখালেন তৃতীয় বারের মতো। ২০১৫/১৬ মৌসুমে বার্সেলোনার হয়ে রায়ো ভায়েকানোর বিপক্ষেও করেছিলেন ৪ গোল। এক ম্যাচে ৪ গোলের প্রথম কৃতিত্বটা তিনি দেখিয়েছিলেন ২০১১ সালে। ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে পারানায়েন্সের বিপক্ষে।

আজকের বাজার: সালি / ১৮ জানুয়ারি ২০১৮