৮ শিক্ষার্থীর জামিন নামঞ্জুর

‘নিরাপদ সড়কের চাই’ আন্দোলনের মধ্যে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের দুই মামলায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থীর জামিন নামঞ্জুর করেছেন আদালত।

সোমবার (১৩ আগস্ট) ঢাকা মহানগর হাকিম প্রনব কুমার হুইয়ের আদালত রাজধানীর বাড্ডা ও ভাটারা থানায় দায়ের করা পৃথক দুই মামলায় আসামিদের জামিন নামঞ্জুরের আদেশ দেন।

আসামিরা হলেন-সাবের আহম্মেদ উল্লাস, শিহাব শাহরিয়ার, সাখাওয়াত হোসেন নিঝুম, জাহিদুল হক, নূর মোহাম্মদ,  রাশেদুল ইসলাম বায়েজিদ, মুশফিকুর রহমান ও হাসান। আসামিদের প্রথম তিন জন ভাটারা থানার মামলার আসামি ও শেষের ৫ জন বাড্ডা থানার মামলার আসামি।

আজ আদালতে আসামিদের পক্ষে আশরাফুজ্জামার দিদারসহ কয়েকজন আইনজীবী জামিন চেয়ে শুনানি করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে সংশ্লিষ্ট থানার আদালতের নিবন্ধন কর্মকর্তা আবু হানিফ জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুরের আদেশ দেন।

এর আগে গতকাল রোববার তরিকুল ইসলাম, রেদোয়ান আহম্মেদ, মাসহাদ মুর্তজা আহাদ, আজিজুল করিম অন্তরের জামিন নামঞ্জুরের আদেশ দেন একই আদালত।

গত ৯ আগস্ট ওই চার আসামিসহ ২২ আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। গত ৭ আগস্ট ২২ আসামির দুইদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

মামলার অপর আসামিরা হলেন-রিসালাতুন ফেরদৌস, ইফতেখার আহম্মেদ, রেজা রিফাত আখলাক, এএইচএম খালিদ রেজা ওরফে তন্ময়, তরিকুল ইসলাম, সীমান্ত সরকার, ইকতিদার হোসেন, ফয়েজ আহম্মেদ আদনান,  মেহেদী হাসান ও আমিনুল এহসান বায়েজিদ।

আসামিদের মধ্যে ১৪ জন বাড্ডা থানার এবং ৮ জন ভাটারা থানার মামলার আসামি। আর এরা বেসরকারি ইস্ট ওয়েস্ট, নর্থসাউথ, সাউথইস্ট ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

আজকের বাজার/এমএইচ