প্লাস্টিকের বোতলে পানি পানে হতে পারে ক্যান্সার

কোমল পানীয় বা প্যাকেজড ড্রিঙ্কিং ওয়াটারের বোতলগুলি ফাঁকা হওয়ার পরে অনেকেই সেগুলি ভবিষ্যতে ব্যবহারের জন্য রেখে দেন। এভাবে পুরনো প্লাস্টিক বোতল থেকে পান নিয়েই সতর্ক করছেন চিকিৎসকরা। তারা বলছেন, এই ধরনের প্লাস্টিকের বোতলে পানি ভরে বার বার পান করা মানুষের শরীরের জন্য যথেষ্ট তিকর।

ভারতের দুর্গাপুরের একটি বেসরকারি মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান চিকিৎসক গৌতম ঘোষের দাবি, যত সময় যায়, এই ধরনের বোতলগুলির প্লাস্টিকের সঙ্গে পানির রাসায়নিক বিক্রিয়া ঘটে , যাকে বলা হয় ‘লিচিং’। পানির মধ্যে মেশে প্লাস্টিকের মধ্যে মিশে থাকা রাসায়নিক অংশ। সেই পানিই পান করে মানুষ। সরাসরি যোগাযোগের প্রমাণ না পাওয়া গেলেও এই লিচিং-এর ফলে মানুষের দেহে ক্যানসারের মতো রোগ হওয়ার আশঙ্কাও পুরোপুরি অমূলক নয় বলেই দাবি করেছেন ওই চিকিৎসক।

শুধু পুরনো প্লাস্টিকের বোতলে পানি পান করার ক্ষেত্রেই নয়, বরং নতুন পানির বোতল কেনার সময়ও সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁদের পরামর্শ, রোদে বা খোলা জায়গা রাখা পানির বোতল না কিনে দোকানের ভিতরে রাখা রয়েছে, এমন পানির বোতল কেনাই শ্রেয়। কারণ নতুন পানির বোতল হলেও একটানা রোদ লাগার ফলে সেই বোতলের ভিতরেও লিচিং বা রাসায়নিক বিক্রিয়ার আশঙ্কা থাকে।

সূত্র: এবেলা
আজকের বাজার: ওএফ / ৩ জানুয়ারি ২০১৮