পাটপণ্যের আন্তর্জাতিক বাজার ধরতে হবে: প্রধানমন্ত্রী

পরিবেশবান্ধব পণ্য হিসেবে পাটপণ্যের ব্র্যান্ডিংয়ের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাট থেকে ব্যাপক বৈদেশিক মূদ্রা অর্জন করা যাবে।

তিনি বলেন, পরিবেশবান্ধব পণ্য হিসেবে বিশ্বজুড়ে আমাদের পাটের পণ্য ব্র্যান্ডিং করতে হবে। যদি আমরা তা করতে পারি, তাহলে বিরাট মার্কেট আমরা পেয়ে যাব এবং এতে পাট থেকে আরও ব্যাপকভাবে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবস-২০১৯ এবং বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

ইতিমধ্যে ২০১৮-২০২১ সালের রপ্তানি নীতিমালা ঘোষণা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, তারপরও পাটপণ্যের রপ্তানি বৃদ্ধিতে আমাদের আরও মনোযোগী হতে হবে।

শেখ হাসিনা বলেন, সোনালী ব্যাগসহ পাট থেকে বিভিন্ন পণ্য তৈরি হচ্ছে, এ কারণেই একে সোনালী আঁশ বলা হয়। সোনালী ব্যাগ দেশের পাটখাতে ব্যাপক সম্ভাবনাময় বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

জনগণ এখন পরিবেশ সচেতন হওয়ায় পাট পণ্যের ভালো সম্ভাবনা রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই পরিবেশগত সচেতনতা আমাদের পরিবেশ বান্ধব পাট পণ্যের জন্য একটি ভাল সম্ভাবনা সৃষ্টি করেছে।

পাট একই সাথে কৃষিপণ্য এবং শিল্পপণ্য পাশাপাশি পরিবেশবান্ধব উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তাই দেশের পাটখাতে ব্যাপক সম্ভাবনা রয়েছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় আয়োজিত এ অনুষ্ঠানে পাট ও বস্ত্র মন্ত্রী গাজী গোলাম দস্তগীরের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম ও মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ