অর্থবছরের প্রথম প্রান্তিকে খরচ সাড়ে ৪৬ হাজার কোটি টাকা

সরকার চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ৪৬ হাজার ৫২৫ কোটি টাকা ব্যয় করতে পরেছে। যা মোট ব্যয়ের মাত্র ১২ শতাংশ। এর আগের বছরের একই সময়ে এই বাস্তবায়ন হার ছিল ১৩ শতাংশ। সেপ্টেম্বর পর্যন্ত রাজস্ব সংগ্রহ হয়েছে ৫০ হাজার ৭৮৭ কোটি টাকা। যেটি লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা কম ।
বাজেট ও আর্থিক পরিস্থিতি নিয়ে অর্থ মন্ত্রণালয়ের মূল্যায়ন প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করে বলা হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত কো-অর্ডিনেশন কাউন্সিল বৈঠকে এই প্রতিবেদন উপস্থাপন করা হয়েছে।
প্রতিবেদন বলা হয়, অক্টোবর পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ৫৮ হাজার ৮৯৭ কোটি টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৬৫ হাজার ৪৫৯ কোটি টাকা। তবে প্রতিবেদনে বলা হয়, প্রথম প্রান্তিকে লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আদায় পিছিয়ে থাকলেও অর্থনৈতিক স্থিতিশীলতা এবং এ খাতে চলমান সংস্কার বাস্তবায়ন, আয়কর ও মূল্য সংযোজন করের (মূসক) বা ভ্যাটের উৎস সম্প্রসারণের সম্ভাবনাকে সঠিকভাবে ব্যবহার করতে পারলে আদায় পরিস্থিতির উন্নয়ন ঘটাবে।
অর্থ মন্ত্রণালয়ে পর্যবেক্ষণে বলা হয়, সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (এডিপি) বাস্তবায়ন হার বাড়াতে বিশেষ উদ্যোগ এবং ফাস্ট ট্র্যাকভুক্ত প্রকল্পগুলো নির্ধারিত সময়ে বাস্তবায়ন করা গেলে উন্নয়ন ব্যয়ের লক্ষ্য অর্জন সম্ভব হবে। চলতি অর্থবছরে ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট ঘোষণা দেওয়া হয়েছে। এ অর্থ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৮ শতাংশের সমান। হিসাব অনুযায়ী প্রথম প্রান্তিকে মোট জিডিপির সাড়ে ৪ শতাংশের সমান অর্থ ব্যয় করতে হবে। তবে উল্লেখিত সময়ে প্রকৃত খরচ হয়েছে মাত্র ২ দশমিক ১ শতাংশ।
২০১৭-১৮ অর্থবছরে মোট রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা হচ্ছে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা। এটি জিডিপির ১৩ শতাংশের সমান। সেপ্টেম্বর পর্যন্ত রাজস্ব সংগ্রহ হয়েছে ৫০ হাজার ৭৮৭ কোটি টাকা। এ আদায়ের পরিমাণ জিডিপির ২ দশমিক ৩ শতাংশের সমান।
বাজেটে অনুন্নয়ন খাতে মোট ব্যয় ধরা হয় ২ লাখ ৪৬ হাজার ৯৩৫ কোটি টাকা। এটি জিডিপির ১১ দশমিক ১ শতাংশ। প্রথম প্রান্তিকে উল্লেখিত খাতে ব্যয় হয়েছে ৩৫ হাজার ৯৯৫ কোটি টাকা। যা জিডিপির ১ দশমিক ৬ শতাংশের সমান। এছাড়া এডিপি ব্যয় হয়েছে ১০ হাজার ৫৩০ কোটি টাকা।
আজকের বাজার: সালি / ৩০ জানুয়ারি ২০১৮