‘অর্থনীতির পরের ধাপে যাওয়ার জন্য বৃহৎভাবে সংস্কার প্রয়োজন’

বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম বলেছেন, উন্নয়নের জন্য দেশের আইন, প্রতিষ্ঠান ও অবকাঠামোসহ সামগ্রিক ব্যবস্থায় সংস্কার আনতে হবে। কারণ আমার তত্ত্ব হচ্ছে বর্তমান অর্থনৈতিক অবকাঠামো দিয়ে আমরা আর বেশী দূর আগাতে পারব না। তাই পরের ধাপে যাওয়ার জন্য বৃহৎভাবে সংস্কার প্রয়োজন। ২০৪১ সাল নাগাদ উন্নত দেশের তালিকায় অবস্থান নেওয়ার যে লক্ষ্য সরকার ঠিক করেছে, তা অর্জনে বাংলাদেশের অর্থনীতির আকার এখনকার চেয়ে ১০ থেকে ১২ গুণ বাড়াতে হবে বলে মনে করেন বিডা চেয়ারম্যান।
আজ শনিবার ঢাকার বনানীতে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) সম্মেলন কক্ষে আয়োজিত ‘বাংলাদেশ ডুয়িং বিজনেস’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন বিডা চেয়ারম্যান।
আমিনুল ইসলাম বলেন, আমরা ৭ দশমিক ২৪ শতাংশ প্রবৃদ্ধি করেছি। তবে এজন্য আতœতুষ্টিতে ভোগার কিছু নেই। কারণ যে দেশে মোট জনগোষ্ঠীর ৫০ শতাংশের বয়স ২৫ বছরের মধ্যে, যে দেশে মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রার চেয়েও কম, সেখানে প্রবৃদ্ধি আরো বেশী হওয়া প্রয়োজন। তাই বলা যায়, অর্থনৈতিক সক্ষমতা অনুযায়ী প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে না।
তিনি বলেন, বর্তমানে আমাদের মাথা পিছু আয় এক হাজার ৬০০ ডলারের কাছাকাছি। আমাদের দেশের মোট আয় ২৫৬ বিলিয়ন ডলারের মতো। আর ২০৪১ সালে উন্নত দেশ হতে হলে ২৪ বছরের মধ্যে দেশের মোট আয় তিন ট্রিলিয়নে উন্নীত করতে হবে। অর্থাৎ ২৪ বছরের মধ্যে আজকের বাংলাদেশকে ১০ থেকে ১২ গুণ করতে হবে বলে জানান তিনি।
অনুষ্ঠানে পিআরআইয়ের ভাইস চেয়ারম্যান ড. সাদিক আহমেদ, বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের (বিইআই) সভাপতি ফারুক সোবহান, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি নিহাদ কবিরসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
আজকের বাজার: সালি / ৩০ জানুয়ারি ২০১৮