আজ কি মাঠে নামবে মাহমুদউল্লাহ?

ভারতের ২৪১ রানের জবাবে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে দলীয় ১৩ রানেই ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন দারুণ বিপর্যয়ে ঠিক তখনই মুশফিকুর রহীমের সঙ্গে দলকে টেনে তুলছিলেন সহঅধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। দেখতে দেখতে এই দুজন ৬৯ রানের জুটিও গড়েছিলেন। এরপর পায়ের পেশিতে টান খেয়ে মাঠের বাইরে চলে যান মাহমুদউল্লাহ।

ব্যাটিং করার সময় দ্রুত একটি সিঙ্গেল নেওয়ার পথে হ্যামস্ট্রিংয়ে টান লাগে মাহমুদউল্লাহর। বাংলাদেশের ফিজিও জুলিয়ান ক্যালেফাতো কিছুক্ষণ চিকিৎসা দেওয়ার পরও ভালো অনুভব না করায় খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। ৪১ বলে ৭ চারে ৩৯ রান করেন মাহমুদউল্লাহ।

ইডেন গার্ডেন্সে দিবারাত্রির টেস্টে ভারত তাদের প্রথম ইনিংসে ৯ উইকেট হারিয়ে ৩৪৭ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে। তাতে ২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ। ৬ উইকেট হারিয়ে ১৫২ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে সফরকারীরা। ভারতের চেয়ে এখনো ৮৯ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে বাংলাদেশের সামনে অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামার অপেক্ষায় পেসার আল আমিন হোসেন, এবাদত হোসেন ও আবু জায়েদ রাহী। মাহমুদউল্লাহ না নামতে পারলে ইনিংস হার যে এড়ানো কঠিন হবে সেটি বলার অপেক্ষা রাখেনা।

তবে বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জানিয়েছেন, তৃতীয় দিনে খেলতে নামবেন মাহমুদউল্লাহ। এ ব্যাপারে তিনি বলেন, ‘এই মুহূর্তে ঠিক আছে (মাহমুদউল্লাহ)। কাল (আজ; রবিবার) সকালে তার অবস্থা পর্যবেক্ষণ করা হবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আজকের বাজার/আরিফ