আজ শুরু গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষা

গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে, আজ সোমবার (১১ মে) ‘জিআর র‍্যাপিড ডট ব্লট’ কিট সরবরাহ করা হবে।

গতকাল রবিবার (১১ মে) দুপুরে চ্যানেল 24কে এ তথ্য জানান, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি জানান, বিএসএমএমইউ হাসপাতাল কর্তৃপক্ষ ১০০ কিট চেয়েছে। আজ তাদের সেই কিট দেওয়া হবে।

এছাড়া নিজেদের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্ত কিটের নিজস্ব ক্লিনিক্যাল ট্রায়ল শুরু করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। সম্পূর্ণ বিনা খরচে এই পরীক্ষা করা হবে। ডা. জাফরুল্লাহ বলেন, যেসব বয়স্ক রোগী কোথাও করোনার পরীক্ষা করাতে পারছেন না, এসব রোগীকে সাহায্য করার জন্য ক্লিনিক্যাল ট্রায়ালের আওতায় এ পরীক্ষা করা হচ্ছে। তবে এ পরীক্ষার সরকারের অনুমতি নেই বলেও জানান তিনি।

গণস্বাস্থ্যের করোনাভাইরাস শনাক্তকরণ কিট পরীক্ষা নিয়ে বিতর্কের পর ৩০ এপ্রিল ওষুধ প্রশাসন অধিদফতর থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) বা আইসিডিডিআর,বিতে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য অনুমতি দেওয়া হয়। এরপর গত ২ মে কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহীনা তাবাসসুমকে প্রধান করে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ এই কিট তৈরি করেন।