ফ্রান্সসহ ইউরোপের অনেক দেশে শিথিল হল লকডাউন

People cool down in the fountains as temperatures reached 30 degrees Celsius, at Toldbod Plads in Aalborg, Denmark, Wednesday July 24, 2019. (Henning Bagger/Ritzau Scanpix via AP)

ফ্রান্সসহ ইউরোপের অনেক দেশে শিথিল হল লকডাউন যুক্তরাজ্যে পাঁচ ধাপে লকডাউন শিথিলের পরিকল্পনা। নেদারল্যান্ডস, ভিয়েতনাম ও অস্ট্রেলিয়ার শিক্ষার্থীরা যাচ্ছে স্কুলে। ফ্রান্সসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে আজ থেকে শিথিল হচ্ছে লকডাউন। যুক্তরাজ্যে লকডাউন শিথিল করতে পাঁচ ধাপের পরিকল্পনা নিয়েছে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। এদিকে জার্মানিতে লকডাউন শিথিল করায় বেড়েছে সংক্রমনের হার।

প্রায় দুই মাস পর লকডাউন শিথিল করল ফ্রান্স। খুলে দেয়া হয়েছে দোকান পাট। স্কুলে যাচ্ছেন শিক্ষার্থীরা। সেলুনে গিয়ে চুলও কাটার ব্যাপারেও আর নেই নিষেধাজ্ঞা।

পেশাগত কাজে, শেষকৃত্যে কিংবা রোগীদের সেবার জন্য ভ্রমণেরও অনুমতি দেয়া হয়েছে। তবে ১০ জনের বেশি এক জায়গায় জমায়েত হতে পারবেন না। বন্ধ থাকবে বার, রেস্টুরেন্ট, ক্যাফে ও জাদুঘর।

রেড জোনে থাকা প্যারিসের বাসিন্দাদের সম্ভব হলে ঘরে থেকেই কাজ করার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

পাঁচ ধাপে লকডাউন শিথিল করার পরিকল্পনা নিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধবার থেকে বাইরে গিয়ে ব্যায়াম করতে পারবেন যুক্তরাজ্যবাসী, যেতে পারবেন পার্কে। বাসা থেকে কাজ করা সম্ভব না হলে কর্মস্থলে যেতে পারবেন কর্মীরা।

১লা জুন থেকে খুলবে স্কুল। এরপর ১লা জুলাই থেকে ক্যাফে-রেস্টুরেন্টে যাওয়া যাবে। এছাড়া ২০শে জুলাই থেকে মসজিদ, চার্চসহ ধর্মীয় প্রতিষ্ঠান খুলে দেয়া হবে বলেও জানানো হয়েছে।

স্পেনেও শিথিল হতে শুরু করেছে লকডাউন। একসাথে ১০ জন জমায়েতে অনুমতি দেয়া হয়েছে। সামাজিক দূরত্ব মেনে খোলা হবে রেস্টুরেন্টগুলো। বেলজিয়ামের বেশিরভাগ ব্যবসায় প্রতিষ্ঠান খোলা হচ্ছে। তবে রেস্টুরেন্ট, বার ও ক্যাফে বন্ধ থাকবে। ডেনমার্কে শপিং সেন্টার খুলেছে, হোটেলগুলো খুলবে এই সপ্তাহেই।

নেদারল্যান্ডসে প্রাইমারি স্কুলে ফিরতে শুরু করেছে শিক্ষার্থীরা। ভিয়েতনামেও কিন্ডারগার্টেন ও প্রাইমারির শিক্ষার্থীরা স্কুলে ক্লাস শুরু করেছে। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডের স্কুলগুলোও খুলে দেয়ায় ফিরেছে শিক্ষার্থীরা।

এদিকে, জার্মানিতে লকডাউন শিথিলের পর করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। লকডাউন প্রত্যাহারের দাবিতে দেশটির বিভিন্ন এলাকায় হাজারো মানুষ বিক্ষোভ করার পর এমন তথ্য সামনে এলো।