আর বিরিয়ানি খেতে পারবেনা পাক ক্রিকেটারা

পাকিস্তান জাতীয় দলের ক্রিকেটারদের ফিটনেস নিয়ে প্রশ্ন নতুন কিছু না। গত বিশ্বকাপেই এ নিয়ে প্রচুর সমালোচনা হয়েছে। জাতীয় দলের প্রধান কোচ ও নির্বাচকের দায়িত্ব পাওয়ার পর তাই আর দেরি করেননি মিসবাহ-উল হক। প্রথম পদক্ষেপটাই নিলেন ফিটনেস নিয়ে। খেলোয়াড়দের খাবারের ওপর বিধিনিষেধ আরোপ করেছেন মিসবাহ। ঘরোয়া ক্রিকেট থেকে জাতীয় দল—সব জায়গা থেকেই তেলযুক্ত ও মিষ্টি জাতীয় খাবার তুলে দিয়েছেন সাবেক এ অধিনায়ক।

চলতি ঘরোয়া লিগ কায়েদ-ই-আজমের দলে এবং জাতীয় ক্যাম্পে থাকা খেলোয়াড়দের জন্য বিরিয়ানি পুরোপুরি নিষিদ্ধ করেছেন মিসবাহ। পাশাপাশি তারা কী কী খেতে পারবেন, সেই নির্দেশনাও দিয়েছেন তিনি।

লিগের ম্যাচে ও লাহোরে জাতীয় ক্যাম্পের ক্রিকেটারদের খাদ্যতালিকায় কম তেলযুক্ত খাবার অন্তর্ভুক্ত করেছেন মিসবাহ। সেই সঙ্গে খেলোয়াড়দের ডায়েটের জন্য আলাদা মেন্যু নির্ধারণ করে দিয়েছেন।

কায়েদ-ই-আজম ট্রফিতে খেলোয়াড়দের জন্য মুরগী জাতীয় সব খাবারের সরবরাহ বন্ধ করে দিয়েছেন তিনি। এর বদলে মসুর ডাল, চাল, বারবিকিউ, পাস্তাজাতীয় খাবার খেতে বলেছেন নতুন কোচ। একইসঙ্গে খেলোয়ারদের জন্য প্রচুর পরিমাণে ফল সরবরাহ করতে ক্রিকেট বোর্ডকে আহ্বান জানিয়েছেন তিনি।

আজকের বাজার/লুৎফর রহমান