জাবি ভর্তি: ‘এ’ ইউনিটের প্রথম দিনের পরীক্ষায় ৮৫% উপস্থিতি

কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটলেও বিদ্যুতের অব্যবস্থাপনার মধ্যদিয়েই শেষ হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের প্রথম দিনের ভর্তি পরীক্ষা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ১২টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। এক ঘণ্টার এই পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হয় পরীক্ষার্থীদের।

গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, “আজ পাঁচটি শীপ্টের পরীক্ষায় ৮৫ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করে। মঙ্গলবার এই ইউনিটের বাকি তিনটি শীপ্টের পরীক্ষা অনুষ্ঠিত হবে।”

উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

এ সময় উপাচার্যের সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো.আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মঞ্জুরুল হক সহ ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট।

এদিকে পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটে।

পরীক্ষা চলাকালে কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো.মোজাম্মেল হক বলেন, “পরীক্ষা চলাকালে এ ধরনের বিদ্যুৎ বিভ্রাট শিক্ষার্থীদের জন্য বিব্রতকর। পরীক্ষা শুরুর আগেই এর সুষ্ঠু ব‍্যবস্থা নেয়া উচিত ছিল।”

সংবাদিক, পরীক্ষার্থী ও অভিভাবকদের সহায়তা কামনা করে সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সিকদার মো. জুলকারনাইন বলেন, “পরীক্ষা সুষ্ঠুভাবেই সম্পন্ন হয়েছে। আমরা কোনো অনিয়মের খবর পাইনি। যে কোনো ধরনের অনিয়ম ও জালিয়াতি ঠেকাতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের পাশাপাশি তৎপর ছিল ভ্রাম্যমাণ আদালত।”

যোগাযোগ করা যায় এমন যে কোনো ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ ছিল বরাবরের মতই নিষিদ্ধ।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ju-admission.org) থেকে জানা যাবে।

আজকের বাজার/এমএইচ