টেস্টে নতুন অধিনায়ক মুমিনুল,টি-২০তে মাহমুদউল্লাহ

Bangladesh's Mominul Haque, right, acknowledges the crowd after scoring hundred runs, as Sri Lanka's Dhananjaya de Silva congratulates during the fifth and final day of the first test cricket match in Chittagong, Bangladesh, Sunday, Feb. 4, 2018. (AP Photo/A.M. Ahad)

সাকিব আল হাসান থাকছেন না, সেটি নিশ্চিত হয়ে গেছে বিকেলেই। তার জায়গায় নতুন টেস্ট অধিনায়ক হয়েছেন মুমিনুল হক, তবে আপাতত শুধু ভারত সফরের জন্য এই দায়িত্ব পাচ্ছেন। অন্যদিকে টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ক হয়েছেন মাহমুদউল্লাহ।

টেস্ট দলে নতুন মুখ একজনই। বেশ কিছু দিন থেকে ধারাবাহিক পারফর্ম করে যাচ্ছিলেন সাইফ হাসান, ঘরোয়া লিগ থেকে এ দল ও এইচপিতেও। সেই পারফরম্যান্সের পুরস্কার পেয়ে ডাক পেয়েছেন, তার ডাক পাওয়াটা চমক বলা যাবে না সেই অর্থে। মোস্তাফিজুর রহমান ও এবাদত হোসেন আবার ফিরেছেন, সঙ্গে আছেন টি-টোয়েন্টি দলে থাকা পেসার আল আমিন হোসেন। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দল থেকে সাকিব ছাড়াও বাদ গেছেন সৌম্য সরকার, তাসকিন আহমেদ।

টি-টোয়েন্টি দলেও তিনটি পরিবর্তন প্রত্যাশিত ছিল। সাইফ উদ্দিন আগেই ছিলেন না, পরে নাম সরিয়ে নিয়েছেন তামিমও। সাকিব না থাকায় নতুন করে ডাক পেয়েছেন আবু হায়দার রনি, তাইজুল ইসলাম ও মোহাম্মদ মিঠুন।

বাংলাদেশ টেষ্ট স্কোয়াড:
সাদমান ইসলাম, ইমরুল কায়েস, সাইফ হাসান, মুমিনুল হক, (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ,মোহাম্মাদ মিঠন, মোসাদ্দেক হোসেন ,মেহেদি হাসান, তাইজুল ইসলাম, নাঈম হাসান, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন , আবু জায়েদ,এবাদত হোসেন