‘ট্যাক্স আইডি কার্ড-স্টিকার’ দেয়া হবে করদাতাদের

আয়কর খাতে বৈপ্লবিক পরিবর্তন আনা ও করদাতাদের উৎসাহ যোগাতে কাজ করছে জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর।
‘আমরা স্বাবলম্বী হব-সকলে কর দেব’-প্রধানমন্ত্রীর এ স্লোগানকে সামনে রেখে করদাতাদের আগ্রহ জাগাতে প্রতিনিয়ত নতুন নতুন প্রক্রিয়া অবলম্বন করা হচ্ছে। এরই অংশ হিসেবে এবার সব গর্বিত করদাতাকে স্বীকৃতি প্রদানের উদ্যোগ নিয়েছে এনবিআর। এর মধ্যে রয়েছে-প্রথমবারের মতো ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ ও ‘করদাতা স্টিকার’ প্রদান। জাতীয় পরিচয়পত্রের মতো এ ইনকাম ট্যাক্স আইডি কার্ডধারী করদাতারা সর্বক্ষেত্রে সম্মান পাবেন।
ইনকাম ট্যাক্স আইডি কার্ড ব্যবহার করে সকল করদাতারা যাতে রাষ্ট্রীয় সুবিধা পান- সে বিষয়ে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনার সিদ্ধান্তও নিয়েছে এনবিআর। এছাড়া গাড়ি ব্যবহারকারীদের ‘করদাতা স্টিকার’ দেয়া হবে। গাড়িতে লাগানো এ স্টিকার করদাতাদের আলাদা সম্মান বয়ে আনবে। তারা বিশেষ সুবিধাও পাবেন।
১ নভেম্বর থেকে দেশব্যাপী রয়েছে আয়কর মেলার আয়োজন। মেলাতেই প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে করদাতাদের এ ইনকাম ট্যাক্স আইডি কার্ড ও স্টিকার প্রদান করা হবে।
গেলো শনিবার রাজধানীর আগারগাঁও রাজস্ব ভবনে আয়কর মেলা ভেন্যু পরিদর্শনে এসে ইনকাম ট্যাক্স আইডি কার্ড ও করদাতা স্টিকার প্রদান প্রসঙ্গে জানান এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। তিনি বলেন, করদাতাদের উৎসাহ প্রদান ও দেশে একটি কর সংস্কৃতি চালুর প্রয়াসে নেয়া হয়েছে নানা উদ্যোগ। এরই অংশ হিসেবে এবারের মেলায় প্রথমবারের মতো করদাতাদের ইনকাম ট্যাক্স আইডি কার্ড নামে একটি স্মার্ট কার্ড ও একটি করদাতা স্টিকার প্রদান করা হবে।
এনবিআর চেয়ারম্যান বলেন,প্রধানমন্ত্রী রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার কথা বাজেট অধিবেশনে উল্লেখ করেছিলেন। তার প্রাতিষ্ঠানিক রূপ দিতে এনবিআর বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। উদ্ভবন করা হচ্ছে কর বাহাদুর পরিবারের পুরস্কার। এবার মেলায় কর বাহাদুর সম্মাননাও দেওয়া হবে।
নজিবুর রহমান বলেন, প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রাম আয়কর মেলায় রিটার্ন দেওয়ার সঙ্গে সঙ্গে করদাতাদের একটি আধুনিক ইনকাম ট্যাক্স আইডি কার্ড দেওয়া হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সারাদেশের করদাতারা এ কার্ড পাবেন। যা করদাতাদের কাছে অত্যন্ত সম্মানের প্রতীক হবে। সম্মানিত করদাতারা বিভিন্ন খাতে পরিচয় দেওয়ার জন্য এ কার্ড ব্যবহার করতে পারবেন। করদাতারা এ কার্ডের মাধ্যমে সব জায়গায় সেবা গ্রহণে অগ্রাধিকার পাবেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, রিটার্ন দেওয়ার সঙ্গে সঙ্গে করদাতাদের ট্যাক্স পেয়ার বা করদাতা লেখা সম্বলিত একটি স্টিকারও দেওয়া হবে। এ স্টিকার করদাতারা গাড়িতে, অফিসে বা বাড়িতে লাগাতে পারবেন। স্টিকারে করবর্ষ লেখা থাকবে। কর প্রদানে সকলকে উৎসাহ যোগাতে এভাবেই এনবিআর নতুন নতুন উদ্যোগ নিচ্ছে। তিনি বলেন, এখন হয়রানিমুক্ত পরিবেশে কর আহরণ করা হচ্ছে। নাগরিকরা করদাতারা মেলা বা কর অফিসে এসে উপযুক্ত সম্মান পাবেন।
নজিবুর রহমান বলেন, করসেবা প্রদানের ফলে আয়কর মেলা সার্থক হয়। সে জন্য করমেলায় বেশি বেশি সেবা প্রদানের চেষ্টা করা হচ্ছে। এবারের আয়কর মেলায় জনগণ ও করদাতাদের কাছ থেকে অনেক বেশি সাড়া পাওয়া যাবে বলেও আশা করছেন এনবিআর চেয়ারম্যান।
‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ প্রদানের দায়িত্বে নিয়োজিত কর অঞ্চল-১ ঢাকার কমিশনার কানন কুমার রায় বলেন, এ আইডি কার্ডে করদাতার নাম, করবর্ষ, ই-টিআইএন নম্বর, কর সার্কেল, কর অঞ্চল লিখা থাকবে। কার্ডে একটি কিউআর কোড থাকবে- যাতে করদাতার সব তথ্য সে কোডে লুকায়িত থাকবে। তিনি জানান, ঢাকার মেলায় অন্তত ১ লাখের বেশি করদাতাকে এ কার্ড প্রদানের প্রস্তুতি নেওয়া হয়েছে। মেলায় ৩০ জনের একটি টিম থাকবে এ কার্ড প্রদানের জন্য।
আয়কর মেলার সাথে যুক্ত একজন কর কমিশনার বলেন, প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে প্রতিটি বুথে রিটার্ন দেওয়ার পর একটি টোকেন দেওয়া হবে। সে টোকেন নিয়ে করদাতারা কার্ড বুথ থেকে এ কার্ড ও স্টিকার নিতে পারবেন। এবারের মেলায় করদাতাদের মধ্যে সবচেয়ে বেশি সাড়া ফেলবে করদাতা কার্ড ও স্টিকার।
এনবিআর সূত্র জানায়, এবার মেলায় প্রথমবারের মতো কর বাহাদুর পরিবার সম্মাননাও দেওয়া হবে। সারাদেশে যেসব পরিবারের করযোগ্য সবাই কর প্রদান করে আসছেন, সেসব পরিবারকে এ সম্মাননা দেওয়া হবে। প্রাথমিকভাবে অন্তত ১০টি পরিবারকে এ সম্মাননা দেওয়া হতে পারে।
সূত্র আরও জানায়, ১ নভেম্বর সারাদেশে সপ্তাহব্যাপী আয়োজন করা এবারের মেলায় ৫ লাখ নতুন করদাতা সংগ্রহ করবে এনবিআর। ঢাকাসহ সব বিভাগীয় শহর, জেলা ও গুরুত্বপূর্ণ উপজেলা শহরে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। রাজধানীসহ সব বিভাগীয় শহরে এক সপ্তাহ, জেলা শহরে ৪ দিন, ৩২ উপজেলা শহরে ২ দিন ও ৭১ উপজেলায় একদিন (ভ্রাম্যমাণ) এ মেলা হবে। সূত্র জানায়, এবার ৩৭০ জন সর্বোচ্চ আয়কর প্রদানকারী, ১৪৭ জন দীর্ঘমেয়াদী আয়কর প্রদানকারীসহ মোট ৫১৭ জনকে সম্মাননা দেয়া হবে। ৮ নভেম্বর ঢাকায় কর বাহাদুর পরিবার ও করদাতাদের ট্যাক্স কার্ড প্রদান করা হবে।
আজকের বাজার: সালি / ০১ নভেম্বর ২০১৭