নড়াইলে ৩০ হাজার ৮৯৫ হেক্টর জমিতে রোপা আমন চাষ হচ্ছে

চলতি মৌসুমে নড়াইলের ৩ উপজেলায় ৩০ হাজার ৮৯৫ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ এবং আবাদকৃত জমিতে ৮০ হাজার ৩শ’৩৮ মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বর্তমানে কৃষকরা পাট কেটে জমিতে রোপা আমনের চারা লাগানোর কাজে ব্যস্ত সময় পার করছেন।এ বছর প্রচুর বৃষ্টিপাত হওয়ায় রোপা আমনের চারা লাগাতে কোন বেগ পেতে হচ্ছে না বলে কৃষি কর্মকর্তা ও কৃষকরা জানিয়েছেন। বৃষ্টির কারণে রোপা আমনের চারা লাগাতে কৃষকের কোন বেগ পেতে হয়না পাশাপাশি এ ধানের ফলনও ভালো বলে কৃষি বিভাগ সূত্রে জানা যায়। চলতি মৌসুমে নড়াইল সদর উপজেলায় ১৪ হাজার ৩৬৫ হেক্টর জমিতে ৩৮ হাজার ৫১৭ মেট্রিক টন রোপা আমন ধান, কালিয়া উপজেলায় ৮ হাজার ৭৭০ হেক্টর জমিতে ২১ হাজার ৪৫৩ মেট্রিক টন এবং লোহাগড়া উপজেলায় ৭ হাজার ৬৬০ হেক্টর জমিতে ২০হাজার ৩৬৮ মেট্রিক টন রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

লোহাগড়া উপজেলার কুমড়ী গ্রামের কৃষক শফিয়ার রহমান সরদার জানান, কৃষকরা এখন তাদের জমিতে আমনের চারা লাগানোর কাজে ব্যস্ত রয়েছেন।আমন ধানের চাল সুস্বাদু ও মিষ্টি।এ কারণে বাজারে এ চালের চাহিদা সব সময় বেশি থাকে।তাই প্রতি বছর আগ্রহ সহকারে তারা এ ধান চাষাবাদ করে থাকেন।এ বছর পর্যাপ্ত আগাম বৃষ্টির কারণে রোপা আমন চাষাবাদে কৃষকদের কোন বেগ পেতে হচ্ছে না বলে তিনি জানান।

জেলা কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, এ জেলায় ব্রি-২৮, ১১, ৩৪, ৫৬ ও ৫৮ জাতের রোপা আমন ধানের চাষ বেশি হয়ে থাকে।রোপা আমন ধানের চাষ সফল করতে জেলার বিভিন্ন এলাকার কৃষকদের নিয়মিত মনিটরিং করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নড়াইলের উপ-পরিচালক কৃষিবিদ শেখ আমিনুল হক বলেন, কৃষি কর্মকর্তাদের নিয়মিত তদারকি এবং কৃষকদের আগ্রহে প্রতি বছর এ জেলায় রোপা আমনের চাষ বাড়ছে।তাছাড়া এ জেলার মাটি ও আবহাওয়া আমন ধান চাষের জন্য সবচেয়ে উপযোগী। এক্ষেত্রে নড়াইলকে আমন ধান চাষের আদর্শ জেলা বলা যায়। এ বছর আগাম বৃষ্টি হওয়ায় রোপা আমন চাষে কৃষকরা লাভবান হচ্ছেন বলে তিনি জানান।
সূত্র: বাসস

আজকের বাজার: আরআর/ ০৫ আগস্ট ২০১৭