পশ্চিমবঙ্গের স্কুলে বাধ্যতামূলক হচ্ছে বাংলা

সংখ্যার দিকে দিয়ে বাংলাদেশের তুলনায় কম হলেও পশ্চিমবঙ্গে বাংলা ভাষাভাষী লোকের সংখ্যাটা নেহায়েত কম নয়। তবে ভিনদেশী ভাষার চাপে পড়েছে বাংলা। আর এ অবস্থা থেকে বেরিয়ে আসতে রাজ্যের সব স্কুলে বাংলা ভাষা পড়া বাধ্যতামূলক করতে যাচ্ছে রাজ্যটির সরকার।

রাজ্যটিতে সব বোর্ডের শিক্ষাপ্রতিষ্ঠানকেই এই নিয়মনীতি মেনে চলতে হবে। এমনকি ইংরেজি মাধ্যম কিংবা হিন্দি মাধ্যমের স্কুলগুলোতেও। একই চালু হচ্ছে তিন ভাষা নীতি। স্কুলের সব শিক্ষার্থীকে এখন থেকে পড়তে হবে যে কোন তিনটি ভাষা।

রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়েছে, প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত এই নীতি অনুসরণ করা হবে। সব স্কুলে বাংলা আবশ্যিক করার জন্য প্রয়োজনে আইন বদল করার কথাও ভেবেছে রাজ্য সরকার। গত শুক্রবার হাওড়ার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানানো হয়, জেলার শহরাঞ্চলে সরকারি সাহায্যপ্রাপ্ত অনেক স্কুল ছাত্রশূন্য হয়ে যাচ্ছে। শিক্ষার্থীরা ইংরেজি মাধ্যমের বেসরকারি স্কুলে চলে যাচ্ছে। মুখ্যমন্ত্রী তখন অন্তত দু’টি ভাষা-মাধ্যমে পাঠদান পদ্ধতি চালু করার কথা বলেন।

তিনি বৈঠকে উপস্থিত স্কুলশিক্ষা সচিব দুষ্মন্ত নারিয়ালকে বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করার নির্দেশ দেন। তার পরেই মুখ্যমন্ত্রী জানান, বাংলা, ইংরেজি ও হিন্দি- এই তিন ভাষায় পড়াশোনা হোক।

শিক্ষামন্ত্রী এ দিন জানান, সব শিক্ষার্থীরই পড়াশোনার জন্য নিজস্ব ভাষা চয়নের অধিকার আছে। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ভাষা বাছাইয়েরও অধিকার আছে। তিনি বলেন, ‘শিক্ষার্থীরা প্রথম ভাষা হিসেবে বাংলা, হিন্দি, ইংরেজি, উর্দু, গুরমুখি, নেপালি ইত্যাদি পড়তে পারবে। তবে তিন ভাষার মধ্যে বাংলা নিতেই হবে।

আজকের বাজার: আরআর/ ১৬ মে ২০১৭