বহুপাক্ষিক অংশীদারিত্ব টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ত্বরান্বিত করবে : এলজিআরডি মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, পারস্পারিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, প্রযুক্তিগত ও আর্থিক সহযোগিতার মাধ্যমে বহুপাক্ষিক অংশীদারিত্ব নিশ্চিত করা গেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ত্বরান্বিত হবে।
আজ রোববার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র (সিরডাপ) এর ৪০ বৎসর পূর্তি উপলক্ষে আয়োজিত দু’দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে মন্ত্রী এ কথা বলেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিরডাপের মহাপরিচালক তেভিতা জি বসিউকা তাগিনাভুলাউ। এছাড়াও বাংলাদেশে ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্তে বিবেনসিও বানদিলো এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব কামালউদ্দিন তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।
তাজুল ইসলাম বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পল্লীর জনগণের দারিদ্য বিমোচন ও ভাগ্যোন্নয়নে বিগত ৪০ বছর ধরে সিরডাপের ভূমিকা উল্লেখ করার মত। এর সদস্য ১৫টি দেশ বিভিন্নভাবে এ সংস্থার মাধ্যমে উপকৃত হচ্ছে।
তিনি বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহ এবং বিশ^ খাদ্য সংস্থা (এফএও) এর উদ্যোগে প্রতিষ্ঠিত এ সংস্থাটি উন্নয়নশীল দেশসমূহে পল্লী উন্নয়নে আগামী দিনগুলোতে আরো কার্যকর ভূমিক রাখতে সক্ষম হবে।
এরপর মন্ত্রী সিরডাপের ই-লাইব্রেরী ও পল্লী উন্নয়ন মেলার উদ্বোধন করেন এবং মেলায় অংশগ্রহণকারী স্টলসমূহ ঘুরে দেখেন।