বাংলাদেশের নতুন কোচ ডমিঙ্গো

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন কোচ রাসেল ক্রেইগ ডমিঙ্গোকে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

৪৪ বছর বয়সী এ দক্ষিণ আফ্রিকানের সঙ্গে দুই বছরের চুক্তি করেছে বিসিবি। দায়িত্ব নিতে ২১ আগস্ট ঢাকায় আসবেন ডমিঙ্গো।

২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের আগস্ট পর্যন্ত দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি দলের কোচের দায়িত্ব পালন করেন তিনি। ২০১১ সালে গ্যারি ক্রাস্টেন কোচ হওয়ার পর ডমিঙ্গো ডেপুটি হিসেবে প্রোটিয়া দলে কাজ করেন। ২০১৩ সালে তার কাঁধে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়। তখন দক্ষিণ আফ্রিকা ছিল নম্বর ওয়ান টেস্ট দল। এরপর চার বছর তার অধীনেই ছিল দল। ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত প্রোটিয়াদের কোচ ছিলেন ৪৪ বছর বয়সী ডমিঙ্গো।

জানা যায়, রাসেল ডমিঙ্গোর সাক্ষাৎকারে সন্তুষ্ট ছিল বিসিবি। বাংলাদেশের নতুন কোচ হওয়ার দৌড়ে তাই এগিয়ে ছিলেন সাবেক এই দক্ষিণ আফ্রিকা কোচ। শেষ পর্যন্ত স্টিভ রোডসের স্থলাভিষিক্ত হলেন তিনি।

গত সাত আগস্ট প্রায় তিন ঘণ্টা সাক্ষাৎকারে দিয়েছিলেন ডমিঙ্গো। বাংলাদেশকে নিয়ে তার পরিকল্পনা শোনার পর সেটা পছন্দই হয়েছিল বিসিবির। ডমিঙ্গোর সাথে কোচ হওয়ার দৌড়ে ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে, ফিল সিমন্স ও মাইক হেসন। তবে তাদের সবাইকে পেছনে ফেলে কোচের দায়িত্ব পাচ্ছেন ডমিঙ্গোই।

এ ব্যপারে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, ডমিঙ্গোর সবকিছুই দারুণ পছন্দ হয়েছে তাদের, ‘তাঁর অভিজ্ঞতার ঝুলি ভরপুর। তাঁর কোচিংয়ের আদর্শ ও পরিকল্পনা খুবই পছন্দ হয়েছে আমাদের। দলকে সামনের দিকে নিয়ে যেতে কী করতে হবে সেটার পরিষ্কার ধারণা আছে তাঁর।’

বাংলাদেশের কোচ হিসেবে নতুন চ্যালেঞ্জ নেওয়ার অপেক্ষায় থাক ডমিঙ্গো বলেছেন,‘বাংলাদেশের হেড কোচের দায়িত্ব পাওয়া বিশাল সম্মানের ব্যাপার। আমি খুব আগ্রহের সাথে বাংলাদেশের উন্নতি পর্যবেক্ষণ করেছি। এই দলটা যা অর্জন করার সামর্থ্য রাখে সেটাকে এনে দেওয়ার ব্যাপারে সাহায্য করতে আমি খুবই উচ্ছ্বসিত। বর্তমান দলের ক্রিকেটারদের উন্নতির ধারা বজায় রাখার পাশাপাশি নতুন প্রতিভা বের করে আনার ব্যাপারেও আশাবাদী আমি।’

আজকের বাজার/এমএইচ