বিদেশি রিয়েল এস্টেট কোম্পানির ব্যবসা করার কোনো সুযোগ নেই

বাংলাদেশের প্রেক্ষাপটে বিদেশী কোনো কোম্পানি রিয়েল এস্টেট ব্যবসা করতে পারে না। আমাদের সরকার তাদের এখানে এই খাতে ব্যবসা করার অনুমতিও দেবে না। এইজন্য বাংলাদেশের কোম্পানিগুলো  এই খাতে স্বাচ্ছন্দ্য বাবসা করতে পারছে বলে মন্তব্য করেছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

গতকাল রোববার রাতে চট্টগ্রাম ক্লাবের ব্যাংকুইট হলে রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০১৭ এর সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, দেশে বিদেশী রিয়েল এস্টেট কোম্পানিদের সুযোগ দেওয়া হচ্ছে না। সুতরাং এই খাতে আপনাদের সুযোগ কিন্তু বেশি। সুতরাং আপনারা ইমারত নির্মাণ বিধিমালা মেনে কাজ করুন। রিয়েল এস্টেট খাতে ব্যাংকিং ফাইন্যান্স দরকার। আপনারা ইতোমধ্যে অর্থমন্ত্রীর সাথে বৈঠক করেছেন, কিন্তু তার আগে আপনারা আপনাদের সমস্যা নিয়ে হোমওয়ার্ক করেন। তারপর অর্থমন্ত্রীসহ অন্যান্য দপ্তরে গিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, একটা মানুষ তার সারাজীবনের পুঁজি নিয়ে আপনাদের কাছে যান। জায়গা কিনে বাড়ি করা তাদের পক্ষে সম্ভব না। তাই সে একটা অ্যাপার্টমেন্ট কিনতে চাইলো। কিন্তু দেখা গেল, সে এমন এক ডেভেলপারের কাছে গিয়ে আটকে গেল যেখানে তার সারাজীবনের পুঁজিও গেল, সঞ্চয় গেল, তার স্বপ্নও শেষ হয়ে গেলো। এরকম অনেক ঘটনা ঘটছে এখন। এই খাতে বাবসা করতে হলে আপনাদের সকল কোম্পানিকে রিহ্যাবের আওতায় আনতে হবে। যাতে গ্রাহকের জবাবদিহিতা নিশ্চিত করা যায়। এজন্য এখনো যারা এই রিহ্যাবের মেম্বার নন সেই সব প্রতিষ্ঠানের ব্যাপারে সতর্ক হোন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, যেসব দেশে জিডিপি গ্রোথ করেছে সেখানে রিয়েল এস্টেট খাতের বেশ অবদান রয়েছে। কারণ রিয়েল এস্টেট খাত জিডিপির সাথে সরাসরি সম্পৃক্ত। রিয়েল এস্টেট খাতের কারণেই কিন্তু জিডিপি’র গ্রোথ বাড়ে। আমাদের দেশেও কিন্তু সেই সম্ভাবনা রয়েছে। সমাপনী অধিবেশনে কারিগরী ও আধুনিক জ্ঞানের সংমিশ্রনে চট্টগ্রামের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী এবং স্থপতি নাজমুল লতিফকে এই সম্মাননা প্রদান করা হয়।

রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০১৭ এর সমাপনী অধিবেশনে রিহ্যাব’র ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রিহ্যাব’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ভোলা ৩ আসনের সাংসদ নুরুন্নবী চৌধুরী শাওন, সিএমপি কমিশনার মোহাম্মদ ইকবাল বাহার, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী এবং রিহ্যাব’র প্রথম ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়া প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে রিহ্যাব ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান শাকিল কামাল চৌধুরী, চট্টগ্রাম রিজিওনের কো-চেয়ারম্যান-১ ওমর ফারুক, কো-চেয়ারম্যান-২ প্রকৌশলী দিদারুল হক চৌধুরী এবং রিহ্যাব চট্টগ্রাম রিজিওনের প্রেস ও মিডিয়া কনভেনর এ.এস.এম আবদুল গাফ্ফার মিয়াজী প্রমুখ উপস্থিত ছিলেন।

সুত্র: অর্থসূচক