বিশেষ প্যাকেজ বন্ধের নির্দেশ;কোম্পানিগুলো কিছু জানে না

দেশে রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত সব ‘বিশেষ ইন্টারনেট প্যাকেজ’ বন্ধ করার যে নির্দেশ হাইকোর্ট দিয়েছে তা সম্পর্কে এখনও অবগত নয় মোবাইল অপারেটর কোম্পানিগুলো। তবে হাইকোর্টের নির্দেশনা হাতে পেলে কোম্পানিগুলোর কর্মকর্তারা বসে করণীয় নির্ধারণ করবেন।

১৬ অক্টোবর দুপুরে ব্লু হোয়েল গেইম নিয়ে উদ্বেগের প্রেক্ষাপটে গেইমটির সব লিংক ও অ্যাপ্লিকেশন বন্ধ এবং মোবাইল অপারেটরগুলোর রাতের বিশেষ ইন্টারনেট অফার ছয় মাসের জন্য বন্ধ করাসহ তিন দফা নির্দেশনা দিয়েছে হাই কোর্ট।

এসব নির্দেশনা বাস্তবায়ন করতে তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগযোগ মন্ত্রণালয় এবং বিটিআরসিকেও নির্দেশ দিয়েছে কোর্ট।

এদিকে হাইকোর্টের এই নির্দেশনার বিষয়ে যোগাযাযোগ করা হলে মোবাইল অপারেটরগুলোর পক্ষ থেকে জানানো হয় তারা এখনও এই নির্দেশ সম্পর্কে অবগত নয়।

গ্রামীণফোনের ওয়েবসাইট থেকে পাওয়া নম্বরে যোগাযোগ করা হলে তারা জানায়, নির্দেশটি সম্পর্কে তারা এখনও অবগত নয়। পরে কথা বলার জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের নম্বর চাইলে তা দিতে অপারগতা প্রকাশ করেন কোম্পানিটির এক কর্মকর্তা।

পরে কোম্পানিটির উপ মহাব্যবস্থাপক (জনসংযোগ) মোহাম্মাদ হাসান বলেন, বিষয়টি সম্পর্কে তারা এখনও অবগত নন। তবে আদালতের নির্দেশনা থাকলে তা অবশ্যই মানবেন তারা।

দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল কোম্পানি রবির ওয়েবসাইট থেকে নেওয়া নম্বরে যোগাযোগ করলে জানানো হয়, আদালতের এমন কোনো নির্দেশ সম্পর্কে তারা জানেন না।

তবে আদালত যদি এমন নির্দেশ দিয়ে থাকে তবে কোম্পানিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানান কোম্পানিটির এক কর্মকর্তা মোহাম্মাদ সালেহীন।

এবিষয়ে বাংলালিংকে যোগাযোগ করা হলে সেখান থেকেও একই রকম বক্তব্য দেওয়া হয়।

উল্লেখ, কথিত ব্লু হোয়েল গেইমের ‘ফাঁদে পড়ে আত্মহত্যাকারী’ রাজধানীর হলিক্রস স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী অপূর্বা বর্ধন স্বর্ণার (১৩) বাবা অ্যাডভোকেট সুব্রত বর্ধন, ব্যারিস্টার মোহাম্মদ কাওসার ও ব্যারিস্টার নূর আলম সিদ্দিক গত রোববার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করেন।

ওই রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং জে বি এম হাসানের হাই কোর্ট বেঞ্চ সোমবার রুলসহ তিন দফা নির্দেশনা দেয়। তাতে বলা হয়, ব্লু হোয়েল বা এ জাতীয় ‘আত্মহত্যায় প্ররোচনা দানকারী’ ইন্টারনেট ভিত্তিক গেইমের গেইটওয়ে লিংক ও অ্যাপ্লিকেশন বন্ধ করতে হবে। রাত ১২টার পর থেকে ভোর ৬টা পর্যন্ত দেশের সব মোবাইল অপারেটরের ‘রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার’ ছয় মাসের জন্য বন্ধ থাকবে ও ব্লু হোয়েলসহ এ জাতীয় ইন্টারনেট ভিত্তিক গেইমে আসক্তদের চিহ্নিত করতে এবং প্রয়োজনীয় কাউন্সেলিং দিতে অভিজ্ঞদের নিয়ে একটি ‘মনিটরিং সেল’ গঠন করতে হবে।

এদিকে আদালতের এই নির্দেশের বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ( বিটিআরসি) সচিব মো. সারোয়ার আলম জানান, তিনি সংবাদমাধ্যমে খবরটি দেখেছেন। কিন্তু আদালতের সেই নির্দেশ এখনও তাদের হাতে আসেনি।

তিনি আশা প্রকাশ করেন, আগামীকাল নাগাদ এই সংক্রান্ত একটি চিটি হাইকোর্ট তাদের ইস্যু করতে পারে। আর আদালতের সেই চিঠি পাওয়ার পরেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

আজকের বাজার:এলকে/এলকে ১৬ অক্টোবর ২০১৭