মার্কেলের জয়েও পুঁজিবাজারে ছন্দপতন

জার্মানির সাধারণ নির্বাচনে চতুর্থবারের মতো জয়ী হলো ক্ষমতাসীন অ্যাঞ্জেলা মার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন- সিডিইউ ও এর শরিক দল ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন-সিএসইউ।

২৫ সেপ্টেম্বর রোববার জার্মানির স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ভোটগ্রহণ শেষে, বুথ ফেরত জরিপে এমন তথ্য উঠে আসে। এতে সোমবার দেশটির পুঁজিবাজার ইতিবাচক হওয়ার কথা। কিন্তু তা না হয়ে ছন্দপতন হয়েছে।

উগ্র ডানপন্থী জাতীয়তাবাদী দল এএফডি’র সাফল্য এর পেছনে প্রধান কারণ। ১৩ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে তৃতীয় শক্তি হিসেবে জার্মানির পার্লামেন্ট-বুন্দেজটাগে আসন নিশ্চিত করেছে অভিবাসনবিরোধী এই দলটি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তৃতীয় কোনো শক্তির এত বড় সাফল্যের পরই পুঁজিবাজারে উদ্বেগ ছড়িয়ে পড়ে। তাদের এ জয়ে অ্যাঞ্জেলা মার্কেল নিজেই অবাক হয়েছেন।

সোমবার ফ্রাঙ্কফুটের ডিএএক্স ৩০ সূচক দশমিক ২ শতাংশীয় পয়েন্ট হারায়। ডলারের বিপরীতে এদিন ইউরো দুর্বল হয়ে পড়ে।

এদিকে ইউরোপের বাজারে লন্ডনের বেঞ্চমার্ক এফটিএসই ১০০ সূচক কমেছে দশমিক ৫ শতাংশীয় পয়েন্ট। প্যারিসের সিএসি ৪০ সূচকও হারিয়েছে দশমিক ৩ শতাংশীয় পয়েন্ট।

২০০৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত একাধারে চতুর্থবারের মতো সাধারণ নির্বাচনে জয়ের মুখ দেখল অ্যাঙ্গেলা মার্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টি ও শরিক দল ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন-সিএসইউ। নিজ ব্যক্তিত্বগুনে দেশের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গণে নিজেকে একজন প্রভাবশালী নেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন মার্কেল। তাকে পুনরায় চ্যান্সেলর হিসেবে পেয়ে তাই উচ্ছ্বসিত মধ্যপন্থী সিডিইউ-সিএসইউ শিবির।

মধ্যপ্রাচ্যের শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দেয়ায় সিদ্ধান্তে বিরোধীরা মার্কেলের বিরুদ্ধে চড়াও হয়েছিলো। কিন্তু মার্কেল যে মানবতার পরিচয় দিয়েছেন তা চিনতে সাধারণ মানুষ ভুল করেনি।

আজকের বাজার : এলকে/এলকে ২০ সেপ্টেম্বর ২০১৭