আজ যুক্তরাজ্যে নির্বাচন

যুক্তরাজ্যের আগাম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ ৭ জুন বৃহস্পতিবার। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে নির্বাচনে ভোট গ্রহণ শুরু হবে; চলবে রাত ১০টা পর্যন্ত। ভোট শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বুথ ফেরত জরিপ প্রকাশ করা হবে। আগামীকাল শুক্রবার সকাল ৩টা থেকে ৬টার মধ্যে ভোটের ফল জানা যাবে।

গত এপ্রিলে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। দুই বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো সরকার গঠনে দেশটিতে ভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১৯৭৪ সালের পর ব্রিটেনে এটিই প্রথম আগাম নির্বাচন।

দেড় মাসের নির্বাচনী প্রচারণা ও প্রতিশ্রুতি-পর্ব শেষে রাজনৈতিক দলগুলো ভোটারদের রায়ের মুখোমুখি হচ্ছে। ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০টি আসনে নিজেদের প্রতিনিধি বেছে নেবেন ইংল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ভোটাররা। যুক্তরাজ্যবাসীর ভোটের জন্য সারাদেশের ৪০ হাজার পোলিং স্টেশন প্রস্তুত করা হয়েছে।

বিভিন্ন জরিপের ফলাফলে বলা হয়েছে, কনজারভেটিভ প্রার্থী থেরেসা মের সঙ্গে লেবার নেতা জেরেমি করবিনের হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে। আগাম নির্বাচনের ঘোষণার পর জরিপে অনেক এগিয়ে ছিলেন থেরেসা মে। তবে সর্বশেষ কয়েকটি জরিপে দেখা গেছে, জেরেমি করবিনের দলের চেয়ে মাত্র এক পয়েন্ট বেশি নিয়ে এগিয়ে রয়েছে থেরেসা মের দল।

ব্রেক্সিটের পক্ষে ব্রিটেনবাসী গণভোট দেওয়ার পর এই আগাম নির্বাচনকে পুরো ইউরোপের জন্যই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার প্রক্রিয়া ও জোটের বাইরে দেশটির বাণিজ্য সম্পর্ক, সীমান্ত ও শুল্ক ব্যবস্থাপনার ধরন কোন পথে যাবে- তা নির্ধারিত হবে এই নির্বাচনের মধ্য দিয়ে।

প্রসঙ্গত, ২০১৬ সালে ব্রেক্সিট গণভোটের পর পদত্যাগ করেন তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন সেই সময়ে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা থেরেসা মে। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর সরকারের পূর্ণ মেয়াদ শেষ করার ঘোষণা দিয়েছিলেন তিনি।

কিন্তু ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে আনুষ্ঠানিকভাবে জোট ছাড়ার প্রস্তাব দেওয়ার পর আগের অবস্থান থেকে সরে এসে আগাম নির্বাচনের ঘোষণা দেন থেরেসা মে।

আজকের বাজার : এলকে /এলকে ৮ জুন ২০১৭