লর্ডসে বিশ্ব একাদশে খেলবেন সাকিব-তামিম

বিশ্ব একাদশের হয়ে খেলতে যাচ্ছেন বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল ও সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ মে লর্ডসে একমাত্র প্রীতি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে এই দলটি। সাকিব, তামিমদের সাথে বিশ্ব একাদশের হয়ে খেলতে যাচ্ছেন বর্তমানে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষ বোলার আফগান স্পিনার রশিদ খানও।

গত বছর ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে ক্যারিবীয় দ্বীপপুঞ্জের কয়েকটি স্টেডিয়াম। এর মাঝে ৫ টি স্টেডিয়াম পুরোপুরি মেরামত করতে প্রয়োজন অনেক অর্থ। এর জোগান দিতেই অনুষ্ঠিত হচ্ছে এই প্রীতি ম্যাচ। যেখানে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের বিপক্ষে মাঠে নামতে যাওয়া বিশ্ব একাদশের হয়ে খেলবেন শহীদ আফ্রিদি, শোয়েব মালিক ও থিসেরা পেরেরা।

আগেই ঘোষণা করা হয়েছিল যে, এই ম্যাচে বিশ্ব একাদশকে নেতৃত্ব দেবেন ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়ক ওয়েন মরগান। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দলকে নেতৃত্ব দেবেন কার্লোস ব্রাফেট। ক্রিস গেইল, মারলন স্যামুয়েলসসহ বড় বড় ক্যারিবীয় তারকা থাকবেন এ ম্যাচে।

বিশ্ব একাদশের হয়ে এমন মহৎ একটি আয়োজনে জায়গা করে নিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তামিম ইকবাল। আইসিসির বিবৃতিতে তিনি বলেছেন, ক্রিকেট এমনই একটি খেলা যা মানুষকে এক সূত্রে বাঁধে, একে অন্যকে সহায়তা করে। এই ম্যাচ সেই সত্যতার সাক্ষ্য বহন করছে। আমি আবার বিশ্ব একাদশকে প্রতিনিধিত্ব করতে পারবো বলে উচ্ছ্বসিত।

তামিম বলেন, যদি ক্রিকেট বিশ্ব ক্ষতিগ্রস্ত ভেন্যুর নির্মাণে ছোট্ট ভূমিকা রাখতে পারে তাহলে এটা হবে খুবই ছোট প্রতিদান। বিপরীতে যার ফলাফল হবে সুদূরপ্রসারী।

তামিম বলেন, লর্ডসে খেলা মানে অনেক ক্রিকেটারের জন্যে গর্বের। আমার এখানে খেলার অভিজ্ঞতা হয়েছিল একবার ২০১০ সালে। তাই পুরনো স্মৃতি পুনরুজ্জীবিত করতে মুখিয়ে আছি।

এস/