বাংলাদেশকে ৩২২ রানের লক্ষ্য দিল ওয়েস্ট ইন্ডিজ

বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৫০ ওভারে খেলে ৮ ইউকেটের বিনিময়ে ৩২১ রান সংগ্রহ করেছে ওয়েস্ট ইন্ডিজ। ফলে জয় পেতে হলে বাংলাদেশকে পৌছাতে হবে ৩২২ রানের মাইলফলকে।

আজকের ম্যাচে একপ্রান্ত আগলে শাই হোপ দিলেন ধৈর্য্যের পরীক্ষা। ১২১ বল খেলে সংগ্রহ করলেন ৯৬ রান। অন্যপ্রান্তে এভিন লুইসের ৭০ রানের দায়িত্বশীল ব্যাটিং, সাথে শিমরন হেটমায়ার ও জেসন হোল্ডারের ছোটখাটো ঝড়ো ইনিংসে ৩২১ রানের বড় সংগ্রহ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের পক্ষে মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফুদ্দিন তিনটি করে এবং সাকিব আল হাসান দুটি উইকেট পেয়েছেন।

আজ সোমবার ইংল্যান্ডের কাউন্টি গ্রাউন্ড টনটনে টস জিতে বল বেছে নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ফিল্ডিংয়ে নেমে শুরুতেই সফলতা পান মাশরাফির সঙ্গে আক্রমণ শুরু করা মোহাম্মদ সাইফুদ্দিন। তার বলে ব্যক্তিগত শূন্য রানে উইকেটরক্ষক মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দেন ক্রিস গেইল।

এরপর কিছুটা ধীরগতিতে খেলে ১১৬ রানের বড় জুটি গড়েন শাই হোপ ও এভিন লুইস। আস্তে আস্তে বিপজ্জনক হয়ে ওঠা এই জুটি ভাঙেন সাকিব আল হাসান। ৬৭ বল খেলে ব্যক্তিগত ৭০ রানে আউট হন লুইস। তার জায়গায় এসে নিকোলাস পুরান আক্রমণাত্মক খেলতে শুরু করলে তাকেও ফেরান সাকিব। দলীয় ১৫৯ রানে ক্যারিবিয়ানদের তৃতীয় উইকেটের পতন হয়।

একপ্রান্ত আগলে খেলতে থাকা শাই হোপের সঙ্গে যোগ দেন শিমরন হিটমার। ম্যাচের ৪০তম ওভারে এসে জোড়া আঘাত করে ক্যারিবিয়ানদের রানের লাগাম টেনে ধরেন মুস্তাফিজুর রহমান। ফেরান ২৬ বলে ৫০ রান করা হেটমায়ার ও সময়ের সবচেয়ে মারকুটে ব্যাটসম্যান আন্দ্রে রাসেলকে। ২৪৩ রানে ৫ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজের রানের চাকা সচল রাখার দায়িত্ব নিজ কাঁধে তুলে নেন অধিনায়ক জেসন হোল্ডার। সাইফুদ্দিনের বলে মাহমুদউল্লার হাতে ক্যাচ দেয়ার আগে ১৪ বল থেকে সংগ্রহ করেন ৩৩ রান। দলীয় রান তখন ২৮২।

শেষ চারে যাওয়ার আশা ধরে রাখতে দুই দলের জন্যই এটি বাঁচামরার লড়াই। প্রথম চার ম্যাচ থেকে দুদলেরই পয়েন্ট ৩। এই ম্যাচ হারলে কার্যত সেমিফাইনালে যাওয়ার আশা শেষ হয়ে যাবে তাদের।

আজকের বাজার/এমএইচ