ঘুরে দাড়িয়েছে বাজার

একটানা দুইসপ্তাহ পতনের পর আজ কিছুটা আশার আলো দেখা যাচ্ছে পুঁজিবাজারের লেনদেনে। দিনের শুরু থেকেই ঊর্ধমূখী প্রবনতায় লেনদেন চলছে দেশের দুই স্টক এক্সচেঞ্জে। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়ে লেনদেন হচ্ছে। আর আড়াই ঘন্টায় ঢাকা এক্সচেঞ্জে লেনদেন ছাড়িয়েছে ২৪২ কোটি টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ বেলা ১ টা ১৫ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৫৪২ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৮৭ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৮৫ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৪১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৬ টির, দর কমেছে ৭৭ টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৯ টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এসময় মোট লেনদেন ছাড়িয়েছে ৪ কোটি ৭০ লাখ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯৩৪ পয়েন্টে। লেনদেন হওয়া ১৯১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৫৯ টির, দর বেড়েছে ১০৬ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২৬ টির দর।

 

আজকের বাজার/মিথিলা