চাঁদপুরে মা ইলিশ রক্ষা অভিযানে আটক ১১

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুরের মেঘনা নদীতে মাছ শিকার করায় ‘মা ইলিশ রক্ষা অভিযান’ পরিচালনা করে রবিবার রাত থেকে সোমবার সকাল পযর্ন্ত ১১ জেলেকে আটক করা হয়েছে।

এছাড়া, জব্দ করা হয়েছে ৭০০ কেজি মা ইলিশ ও প্রায় ৬ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল।

এ তথ্য নিশ্চিত করে জেলা মৎস্য কমর্কর্তা আসাদুল বাকী জানান, জব্দ করা জালগুলো পুড়িয়ে ফেলা হয়েছে এবং বিভিন্ন এতিমখানা ও স্থানীয় দুস্থদের মাঝে মাছ বিলিয়ে দেয়া হয়েছে।

এদিকে কোস্টগার্ড স্টেশন চাঁদপুর ও মৎস্য অধিদপ্তরের যৌথ অভিযান চলাকালীন সোমবার ভোররাতে গোপন সংবাদের ভিত্তিতে চাঁদপুর মেঘনা নদীর মোহনপুর এলাকা থেকে একটি যাত্রীবাহী ছোট ট্রলার ও একটি ছোট খেয়া নৌকা থেকে আরও ৫০০ কেজি সমপরিমাণ মা ইলিশ জব্দ করা হয়।

পরে চাঁদপুর স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট নাহিদ, কন্টিনজেন্ট কমান্ডার মাইনুল এবং চাঁদপুর মৎস্য কর্মকর্তা ওহিদুজ্জামানের উপস্থিতিতে জব্দকৃত ৫০০ কেজি ইলিশ মাছ স্থানীয় গরীব, দু:স্থ, ১২টি মাদরাসা এবং এতিমখানায় বিতরণ করা হয়।

সোমবার ভোরে হাইমচর উপজেলা কোস্টগার্ড এবং হাইমচর উপজেলা মৎস্য অফিসের সিনিয়র মৎস্য অফিসার মিজানুর রহমানের নেতৃত্বে পরিচালিত আরেক অভিযানে চাঁদপুর সদর উপজেলার আখনেরহাট, হরিনা, আলুবাজার, গাজিপুর, চরকাটাখালি এবং পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় নদীতে পাতানো অবস্থায় প্রায় এক লাখ মিটার সুতার জাল, ৫০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল, ৪০ কেজি সমপরিমান মা ইলিশ এবং ইঞ্জিনচালিত একটি কাঠের নৌকা জব্দ করা হয়।